মর্নিংসান২৪ডটকম Date:১২-০৬-২০১৮ Time:১২:২৫ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক  ::   তিব্বতের ধর্মগুরু দালাই লামা প্রস্টেট ক্যানসারে ভুগছেন। গত দুই বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্রে চিকিৎসা চলছে এই ধর্মগুরুর। দুই বছর আগেই যুক্তরাষ্ট্রের মায়ো ক্লিনিকে দালাই লামাকে নিয়ে যাওয়া হয়েছিল। বর্তমানে ক্যানসার ছড়িয়েছে দালাই লামার শরীরের অন্যান্য অংশেও। একটি নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে খবরটি জানিয়েছে ভারতীয় নিউজ পোর্টাল দ্য কুইন্ট। খবর ন্যাশনাল হেরাল্ডের।

প্রতিবেদনটিতে জানা যায়, তার অবস্থা অত্যন্ত সংকটজনক। ক্যানসারের কারণেই রীতিমতো দুর্বল হয়ে পড়েছেন দালাই লামা। রোগপ্রতিরোধের ক্ষমতা একেবারেই নেই। তার সাম্প্রতিক যে ভিডিওগুলো প্রকাশ্যে এসেছে, সেগুলোতে দেখা গেছে, তিনি টলমল পায়ে হাঁটছেন। নিচ্ছেন সহচরদের সাহায্যও।

যদিও তিব্বতের প্রশাসনের (সিইটি) তরফে দালাই লামার অসুস্থতার বিষয়টি অস্বীকার করা হয়েছে। তারা পরিষ্কার জানিয়েছেন, সম্পূর্ণ সুস্থ রয়েছেন দালাই লামা। তার অসুস্থতার খবর সম্পূর্ণ ভিত্তিহীন। মার্কিন যুক্তরাষ্ট্রে চিকিৎসা প্রসঙ্গে তিব্বতি প্রশাসনের দাবি, দেশের বাইরেই পা রাখেননি দালাই লামা। বর্তমানে দালাই লামার বয়স ৮২।

তার স্বাস্থ্য নিয়ে যথেষ্ট উদ্বেগ রয়েছে অনুরাগীদের মধ্যে। কিন্তু তিব্বতের তরফে বারবার বলা হচ্ছে, তিনি সুস্থ আছেন। অথচ গত মার্চেই দালাই লামার সফর বাতিল করা হয়েছিল। চলতি বছরের ফেব্রুয়ারিতেই দালাই লামার স্বাস্থ্য নিয়ে কেন্দ্রকে রিপোর্ট দিয়েছেন ভারতীয় গোয়েন্দারাও।

মনিংসান/এসএ