মর্নিংসান২৪ডটকম Date:১২-০৬-২০১৮ Time:১২:৫১ অপরাহ্ণ


ক্রীড়া ডেস্ক  ::     কলম্বিয়া বা কলম্বিয়া প্রজাতন্ত্র (República de Colombia রেপুব্লিকা দে কোলোম্বিয়া) দক্ষিণ আমেরিকার উত্তর-পশ্চিম অংশে অবস্থিত একটি রাষ্ট্র। কলম্বিয়ার প্রাকৃতিক সম্পদের মধ্যে আছে নয়নাভিরাম সমুদ্র সৈকত, পর্বতমালা এবং নিবিড় সবুজ অতিবৃষ্টি অরণ্য। কিন্তু রাজনৈতিক অস্থিতিশীলতা এবং শক্তিশালী মাদক চোরাকারবারী চক্রের প্রভাবে দেশটি আন্তর্জাতিক অঙ্গনে কুখ্যাতি অর্জন করেছে।

যদিও দেশটির গণতান্ত্রিক সরকার ব্যবস্থার ইতিহাস পুরনো, তা সত্ত্বেও দেশটিতে লাতিন আমেরিকার দেশগুলির মধ্যে সবচেয়ে বেশি শ্রেণীবৈষম্যমূলক একটি সমাজ বিদ্যমান। কলম্বিয়া দক্ষিণ আমেরিকার একমাত্র দেশ যার ক্যারিবীয় সাগর ও প্রশান্ত মহাসাগর উভয় জলভাগেই তটরেখা আছে। কলম্বিয়ার পূর্বে ভেনেজুয়েলা ও ব্রাজিল, দক্ষিণে ইকুয়েডর ও পেরু এবং উত্তর-পশ্চিমে পানামা। বোগোতা দেশের রাজধানী ও বৃহত্তম শহর।

কলম্বিয়া জাতীয় ফুটবল দল আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতায় কলম্বিয়ার প্রতিনিধিত্বকারী ফুটবল দল। কলম্বিয়ান ফুটবল ফেডারেশন কর্তৃক এ দলটি পরিচালিত ও নিয়ন্ত্রিত হয়। কনমেবলের অন্যতম সদস্য কলম্বিয়া।

১৯৯৮ সালে সর্বশেষ বিশ্বকাপে অংশ গ্রহণ করার পর যেন হারিয়েই গিয়েছিল লাতিন আমেরিকার দেশ কলম্বিয়া। ২০১৪ বিশ্বকাপের আগে আবারও উত্থান ঘটে দেশটির। রাদামেল ফ্যালকাও নামে এক ফুটবলারের হাত ধরে ব্রাজিল বিশ্বকাপে নাম লিখেছিল কলম্বিয়া; কিন্তু কি দুর্ভাগ্য, সেই রাদামেল ফ্যালকাওই খেলতে পারেননি বিশ্বকাপে। হাঁটুর ইনজুরির কারণে বিশ্বকাপের আগেই ছিটকে যান তিনি।

মর্নিংসান/এসএ