মর্নিংসান২৪ডটকম Date:০৩-০৭-২০১৮ Time:৬:০৫ অপরাহ্ণ


মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক: মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে গ্রেপ্তার করা হয়েছে। দুর্নীতির অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়েছে।

মঙ্গলবার স্থানীয় সময় দুপুরে রাজধানী কুয়ালামপুরের নিজের বাসভবন থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

মালয়েশিয়ার দুর্নীতি বিরোধী কমিশন (এমএসিসি) নাজিবের গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছে। গ্রেপ্তারের পরপর নাজিবকে এমএসিসি কার্যালয়ে নিয়ে যাওয়া হয়।

এমএসিসি এক বিবৃতিতে জানিয়েছে, বুধবার সকালে নাজিবকে আদালতে হাজির করা হবে। ওই দিনই তার বিরুদ্ধে চার্জ গঠন করা হবে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘আজ দুপুর ২টা ৩৫ মিনিটে নাজিবকে গ্রেপ্তারের বিষয়টি ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট (ওয়ানএমডিবি) টাস্কফোর্স নিশ্চিত করেছে, যা এসআরসি ইন্টারন্যাশনালের তদন্তের সঙ্গে সংশ্লিষ্ট।’

নাজিবের আইনজীবী জানিয়েছেন, তার বিরুদ্ধে বুধবার চার্জ গঠন করা হতে পারে। এর আগে নাজিব রাজাক এবং তার স্ত্রী রোজমা মানসুরের মালিকানাধীন বিভিন্ন বাড়ি থেকে প্রায় ২৭ কোটি ৩০ লাখ ডলার মূল্যের স্বর্ণালংকার, নগদ অর্থ এবং হ্যান্ডব্যাগ বাজেয়াপ্ত করে পুলিশ।

নাজিবের বিরুদ্ধে অভিযোগ ক্ষমতায় থাকাককালে তিনি ওয়ানএমডিবি তহবিলের অর্থ নিজের ব্যক্তিগত ব্যাংক হিসাবে স্থানান্তর করেছিলেন। সম্প্রতি দেশটির নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হন মাহাথির মোহাম্মদ। এরপরই নাজিবের বিরুদ্ধে নতুন করে তদন্তে নামে এমএসিসি।

গত মাসে নাজিবের বাড়িতে তল্লাশি চালিয়ে ২৭ কোটি ৩০ লাখ মার্কিন ডলার মূল্যের হাতব্যাগ, স্বর্ণালংকার, বিদেশি মুদ্রা, ঘড়ি ও অন্যান্য জিনিসপত্র জব্দ করা হয়।