মর্নিংসান২৪ডটকম Date:০৪-০৭-২০১৮ Time:৬:২৭ অপরাহ্ণ


জামিনে মুক্ত নাজিব রাজাক

আন্তর্জাতিক ডেস্ক: দুর্নীতির অভিযোগে গ্রেফতারের একদিন পর মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে জামিনে মুক্তি দিয়েছেন দেশটির আদালত।

বুধবার ১০ লাখ রিঙ্গিতের (মালয়েশীয় মুদ্রা) নগদ জমা দেওয়ার শর্তে কুয়ালালামুপুরের হাইকোর্ট নাজিবের জামিন মঞ্জুর করে। একইসঙ্গে আদালত নাজিবকে তার পাসপোর্ট সমর্পনের নির্দেশও দিয়েছে।

মঙ্গলবার কুয়ালালামপুরের বাসভবন থেকে নাজিবকে গ্রেপ্তার করে দেশটির দুর্নীতি দমন কমিশন। বুধবার সকালে তাকে আদালতে হাজির করে আনুষ্ঠানিকভাবে তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যাবহার ও ফৌজদারি আইনে তিনটি বিশ্বাসভঙ্গের অভিযোগের শুনানি হয়। শুনানিকালে নাজিব নিজেকে নির্দোষ বলে দাবি করেন।

ওয়ানএমডিবি নামের রাষ্ট্রীয় বিনিয়োগ তহবিল থেকে কয়েক মিলিয়ন ডলার আত্মসাতের অভিযোগে মঙ্গলবার তাকে গ্রেফতার করা হয়।

নাজিবের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের অভিযোগ, রাষ্ট্রায়াত্ত বিনিয়োগ তহবিল ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বেরহাদের (ওয়ানএমডিবি) প্রাক্তন ইউনিট এসআরসি ইন্টারন্যাশনাল থেকে ৪ কোটি ২০ লাখ রিঙ্গিত নাজিবের ব্যক্তিগত ব্যাংক হিসেবে স্থানান্তর করা হয়েছে। ওয়ানএমডিবির যে কয়েকশ কোটি মার্কিন ডলার আত্মসাৎ হয়েছে এটি তার একটি ক্ষুদ্র অংশ।

মালয়েশিয়ার সংবাদমাধ্যম দ্য স্টার অনলাইন জানিয়েছে, নাজিবের দুর্নীতির মামলার শুনানি আগামী বছর শুরু হবে। হাইকোর্ট এর জন্য ১৮ থেকে ২৮ ফেব্রুয়ারি, ৪ থেকে ৮ মার্চ এবং ১১ থেকে ১৫ মার্চ তারিখ নির্ধারণ করেছে। অর্থাৎ মোট ১৯ দিনে নাজিবের ওই মামলার বিচারকাজ শেষ হবে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, নাজিবের বিরুদ্ধে আনা চারটি অভিযোগের প্রত্যেকটিতে সর্বোচ্চ ২০ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রয়েছে। এছাড়া ক্ষমতার অপব্যবহারের যে অভিযোগ আনা হয়েছে তাতে ‘আত্মসাৎ করা অর্থের’ কমপক্ষে পাঁচগুণ জরিমানার বিধান রয়েছে।