মর্নিংসান২৪ডটকম Date:০৫-০৭-২০১৮ Time:১:০৩ অপরাহ্ণ


নিউজ ডেস্ক  ::    বেসরকারি ম্যাক্স হাসপাতাল শয্যা আছে ১৫০টি। গত ৩০ জুনের আগে প্রতিদিন রোগীর ভর্তি হতো ৪০-৫০ জন। কিন্তু ১ জুলাইয়ের পর এ সংখ্যা নেমে এসেছে ১০ জনে। যারা ভর্তি হচ্ছেন তারা চট্টগ্রামের নগরীর বাহির হতে আসা রোগী। ম্যাক্স হাসপাতালে বিভিন্ন ডাক্তারকে দেখানোর জন্য চেম্বারে আসা রোগীর সংখ্যাও কমেছে বলে হাসপাতাল সূত্র হতে জানা যায়।

১ জুলাইয়ের আগে যেখানে বিভিন্ন ডাক্তারের চেম্বারে প্রায় ৫০০ রোগী প্রতিদিন ভিড় করতেন, সেখানে এ সংখ্যা নেমে এসেছে শতাধিকে। ২৯ জুন (শুক্রবার) রাতে সমকালের চট্টগ্রাম ব্যুরোর স্টাফ রিপোর্টার রুবেল খানের আড়াই বছর বয়সী মেয়ে রাইফা খান ম্যাক্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। রাইফার মৃত্যুর পর তার পরিবার ও সাংবাদিকরা চিকিৎসকের ভুল চিকিৎসায় মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেন।

ভুল চিকিৎসার জন্য দায়ী চিকিৎসকদের বিচারের দাবিতে সাংবাদিকদের চলমান আন্দোলনের পরিপ্রেক্ষিতে স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশে তদন্ত কমিটি গঠন করে স্বাস্থ্য অধিদফতর। পরে ১ জুলাই (রোববার) কমিটির প্রধান স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) কাজী মো. জাহাঙ্গীর হোসেনের নেতৃত্বে তিন সদস্যের একটি দল কাজ শুরু করে।

রাইফার ঘটনার রেশ না কাটতেই অভিযোগ আসে নগর পুলিশের স্পেশাল রায়ট ফোর্সে (এসআরএফ) নায়েক জাহাঙ্গীর ভুল অপারেশনের শিকার হন ম্যাক্স হাসপাতালে। পরপর তিনবার মেরুদণ্ডের অস্ত্রোপচারের (অপারেশন) সময় চিকিৎসকদের অবহেলা ও ভুল চিকিৎসার শিকার হন বলে অভিযোগ জাহাঙ্গীরের। যিনি গত ১৩ এপ্রিল ম্যাক্সে ভর্তি হয়েছিলেন।

ম্যাক্স হাসপাতালে সার্জারি ডিপার্টমেন্ট, নিউরো সার্জারি, কার্ডিওলজি, নেফ্রোলজি, মেডিসিন, গ্যাস্ট্রোলজি, নিউরো মেডিসিন, ফিজিক্যাল মেডিসিন, ডায়াবেটিক অ্যান্ড হরমোনি, চেস্ট ডিজিজ, ইএনটি, স্কিন, অ্যালার্জি ডিপার্টমেন্ট, চাইল্ড সার্জারি, চাইল্ড ডিজিজ, সাইকোলজি ডিপার্টমেন্ট, ইউরোলজি ডিপার্টমেন্ট, গাইনোকোলজি ও ক্যানসার ডিপার্টমেন্ট রয়েছে।

সার্জারি ডিপার্টমেন্টে বসেন ডা. শিব শংকর সাহা, ডা. নুরুল হোসেন ভূঁইয়া, ডা. এমএ রউফ, ডা. আশীষ দে ও ডা. বিপ্লব ভট্রাচার্য। তাদের চেম্বারে দেখা যায়, চিকিৎসাসেবা নিতে আসা বেশিরভাগই আগের সিরিয়ালের রোগী।

শিশু রাইফার মৃত্যুর পর সাংবাদিক-জনতার আন্দোলনের মুখে রোগী কমছে ম্যাক্স হাসপাতালে করে কেউ সিরিয়াল নিয়ে ডাক্তার দেখাচ্ছেন না। নাম প্রকাশ না করার শর্তে বেশ কয়েকজন ডাক্তারের সহকারী হতে জানা যায় ১ জুলাই থেকে রোগীর সংখ্যা কমেছে।

মর্নিংসান/এসএ