মর্নিংসান২৪ডটকম Date:০৭-০৭-২০১৮ Time:১২:২০ অপরাহ্ণ


নিউজ ডেস্ক   ::     বাসা-বাড়ির রিজার্ভারের পানি থেকে জীবাণু ছড়িয়ে জণ্ডিসের মহামারি আকার ধারণ করায় নগরীর হালিশহর এলাকাবাসীর মধ্যে অনেকটা আতঙ্ক বিরাজ করছে।বিরাজমান আতঙ্ক থেকে এলাকাবাসীকে মুক্তি দিতে বাসা-বাড়ির রিজার্ভারের পানি সংরক্ষণ ও জীবাণুমুক্তকরণ পদ্ধতি ও বেশ কিছু নির্দেশনা দিয়েছে চট্টগ্রাম ওয়াসা।

আগে নগরের হালিশহর এলাকায় ই-ভাইরাসের কারণে জণ্ডিসের মহামারি দেখা দেওয়ায় ২৮ জুন চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) কর্তৃপক্ষ ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে।

কমিটিতে চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরীকে আহ্বায়ক করা হয় এবং ডেপুটি সিভিল সার্জন ডা. হুমায়ুন কবির ও চট্টগ্রাম ওয়াসার সহকারী প্রকৌশলী মো. ইফতেখার উল্লাহ মামুনকে সদস্য করা হয়। পরে তদন্ত কর্মকর্তারা বিভিন্ন বাসার রিজার্ভারের পানি, টেপের পানি এবং ওয়াসার লাইনের পানির নমুনা সংগ্রহ করে পরীক্ষা-নিরীক্ষা করেন।

বাসা-বাড়ির রিজার্ভারের পানিতে যেহেতু জীবাণু পাওয়া গেছে সেহেতু রিজার্ভারের পানি জীবাণুমুক্ত করা জরুরি বলে উল্লেখ করেন চট্টগ্রাম ওয়াসার সহকারী প্রকৌশলী ইফতেখার উল্লাহ মামুন ।

রিজার্ভারে অর্ধেক পরিমাণ পানি দিয়ে পূর্ণ করতে হবে এবং ভেতরে একটি সিড়ি নামাতে হবে। যাতে ভেতরে লোক নামতে পারে। রিজার্ভারে ড্রেন আউট ভাল্ব বন্ধ রাখতে হবে এবং জীবানুমুক্ত করার সময় এ পানি যাতে কেউ ব্যবহার করতে না পারে সেইদিকে দৃষ্টি রাখতে হবে।’

‘রিজার্ভারের জীবানুমুক্তকরণ রুলস অনুযায়ী (টেকনিক্যাল পাবলিকেশন বিআরএ ৩৫৩, কেমিস্ট্রি অব মডার্ণ ওয়াটার ক্লোরিনেশন বাই এটিপালিন) ওই রিজার্ভারের প্রতি লিটার পানিতে ৫০ মিলিগ্রাম ক্লোরিন অর্থাৎ একশ মিলিগ্রাম ব্লিচিং পাউডার মিশাতে হবে।’

‘এইভাবে পুরো রিজার্ভারের আয়তন যেনে প্রতি ঘন মিটার বা ১ হাজার লিটার আয়তনের রিজার্ভারের জন্য একশ মিলিগ্রাম ব্লিচিং পাউডার হিসেবে পুরো রিজর্ভারের আয়তনের জন্য প্রয়োজনীয় ব্লিচিং পাউডার দিতে হবে। এই ব্লিচিং পাউডার প্রতিবারে ২ কেজি করে ১টি ১৫ লিটারের বাকেটে পানি দ্বারা ভালভাবে গুলাইয়া নিতে হবে। তা ২ মিনিট মিশ্রণের পর মিশ্রিত ব্লিচিং পাউডারের দ্রবণ অন্য একটি বাকেটে দিয়ে রিজার্ভারে ঢেলে দিতে হবে।

এইভাবে প্রতিবারে ২ কেজি করে প্রয়োজনীয় ব্লিচিং পাউডার পানিদ্বারা মিশ্রিত করে রিজার্ভারে ঢেলে দিতে হবে।’ ‘রিজার্ভারের ভেতর সিড়ি দিয়ে একজন লোক নেমে সাবমার্সিবল পাম্পের মাধ্যমে হোজ পাইপ দিয়ে পুরো রিজার্ভারের ভেতরের অংশ ব্লিচিং পাউডার যুক্ত পানি ছিটাইয়া দিতে হবে এবং ৪ ঘন্টা অপেক্ষা করতে হবে। ৪ ঘন্টা পরে রিজার্ভারের ব্লিচিং পাউডার গুলানো পানি রিজার্ভারের আউটলেইট ভাল্ব খুলে বাইরে ফেলে দিতে হবে।

এইভাবে আরো ২ বার বাইরে থেকে পরিষ্কার পানি দিয়ে রিজার্ভারের ভেতরের অংশ ভালভাবে পরিষ্কার করে তৃতীয়বারে পানি ব্যবহার করা যাবে।’ এইভাবে প্রতি ৪ মাস অন্তর আন্ডারগ্রাউন্ড এবং ওভার হেড রিজার্ভার জীবাণুমুক্ত করা হলে গ্রাহক যে পানি পাবে তা জীবাণুমুক্ত থাকবে বলেও জানান তিনি।
মর্নিংসান/এসএ




অসহায়দের জন্য হাটহাজারীতে প্রায় ৩ কোটি টাকার আবাসন নির্মাণ করেছে সরকার
রাউজানে ট্রাক ও মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ১
কর্ণফুলীতে ট্রাক ও অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নিহত ১
সীতাকুণ্ডে সৈকত থেকে যুবকের মরদেহ উদ্ধার
কর্ণফুলী উপজেলার উন্নয়ন বাস্তবায়নে ব্যয় হবে ৩শ` কোটি টাকা
চট্টগ্রামের ২ লাখ ক্যান্সার রোগীর স্বপ্ন পূরণ
চট্টগ্রামে নাশকতা ঠেকানোর জন্য র‌্যাবের অবস্থান
সীতাকুন্ডে ৮২ টি কাজ শুরুর পথে
চন্দনাইশে ১ কোটি ৩৭ লাখ টাকা ব্যয়ে ফায়ার সার্ভিস স্টেশন