মর্নিংসান২৪ডটকম Date:১১-০৭-২০১৮ Time:১২:০৩ অপরাহ্ণ


নিউজ ডেস্ক  ::    দেশে রেজিস্ট্রেশনপ্রাপ্ত যানবাহনের তুলনায় লাইসেন্সপ্রাপ্ত ড্রাইভারের সংখ্যা প্রায় অর্ধেক বলে জানালেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মঙ্গলবার সংসদে সরকারি দলের সদস্য এম. আবদুল লতিফের তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এই বছরের ৩০ জুন পর্যন্ত ২২ লাখ ছয় হাজার ১৫৫টি মোটরসাইকেলসহ রেজিস্ট্রেশনপ্রাপ্ত মোট যানবাহন ৩৪ লাখ ৯৮ হাজার ৬২০টি এবং ড্রাইভিং লাইসেন্সপ্রাপ্ত ড্রাইভার ১৮ লাখ ৬৯ হাজার ৮১৬ জন।

তিনি বলেন, দেশে পর্যাপ্ত ড্রাইভিং স্কুল ও ইনস্ট্রাক্টর না থাকায় প্রয়োজনীয় সংখ্যক দক্ষ গাড়িচালক তৈরি হচ্ছে না। এই লক্ষ্যে বিআরটিএ ধারাবাহিকভাবে ড্রাইভিং ইনস্ট্রাক্টর ও ড্রাইভিং প্রশিক্ষণ স্কুল রেজিস্ট্রেশন দিচ্ছে। গত ৩০ জুন পর্যন্ত ১২৩টি ড্রাইভিং স্কুলকে রেজিস্ট্রেশন দেয়া হয়েছে এবং ১৭৯ জনকে ড্রাইভিং ইনস্ট্রাক্টর লাইসেন্স দেয়া হয়েছে।

জাতীয় পার্টির সংসদ সদস্য সেলিম উদ্দিনের সম্পূরক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, সড়ক দুর্ঘটনা শুধু রাস্তার জন্য হয়, ব্যাপারটা এমন নয়। রাস্তায় ইঞ্জিনিয়ারিংয়ের মতো সচেতনতারও ব্যাপার আছে। শুধু বেপরোয়া ড্রাইভার দায়ী নয়, শুধু রাস্তাও দায়ী নয়। বেপরোয়া পথচারীরাও অনেক সময় সড়ক দুর্ঘটনার জন্য দায়ী। তিনি আরও বলেন, সদ্য শেষ হওয়া ঈদে পুলিশ এবং সংবাদপত্রের রিপোর্টে ৪২+৪২ অর্থাৎ ৮৪ জনের মৃত্যু হয়েছে।

অথচ সড়ক দুর্ঘটনায় মৃত্যুর পরিসংখ্যান নিয়ে জনকল্যাণ সমিতি নামের একটি সংগঠন মনগড়া তথ্য দাঁড় করিয়েছে যে ৩৩৯ জনের মৃত্যু হয়েছে। এগুলো মনগড়া রিপোর্ট। নিজের অভিজ্ঞতার কথা জানিয়ে মন্ত্রী বলেন, আমি কিছুক্ষণ আগে রাস্তা দিয়ে আসছিলাম।

দুটি পয়েন্টে দেখতে পেলাম হঠাৎ এক ঝাঁক তরুণ রাস্তায় নেমেছে। তাদের কেউ যদি চলমান গাড়ির তলায় পিষ্ট হয়, কাকে দায়ী করবেন? দেখলাম একটা মেয়ে রাস্তা পার হচ্ছে মোবাইলে কথা বলতে বলতে। চলমান গাড়ি অনেক কষ্টে থামাতে হলো। চলমান গাড়ি যদি তাকে চাপা দেয়, তার জন্য কে দায়ী?
মর্নিংসান/এসএ