মর্নিংসান২৪ডটকম Date:১১-০৭-২০১৮ Time:১২:১৩ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক   ::    থাইল্যান্ডের থাম লিয়াং গুহায় ১৭ দিন আটকে থাকার ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচকে গতকাল মঙ্গলবার উদ্ধার করা হয়। দুঃসাহসিক ও রুদ্ধশ্বাসকর এই অভিযানে দেশ-বিদেশের উদ্ধারকারীরা অংশ নেন। মঙ্গলবার শেষ দিনের অভিযানে অংশ নেয়া তেমনি একজন হচ্ছে অস্ট্রেলীয় ডাক্তার রিচার্ড হ্যারিস। খবর সাউথ চায়না মর্নিং পোস্টের। থাই গুহায় আটকে পড়াদের উদ্ধারে অংশ নেয়া অস্ট্রেলীয় ডাক্তার রিচার্ড হ্যারিসের বাবা মারা গেছেন।

দেশটির চিয়াং রাই এলাকার থাম লুয়াং গুহায় ১৭ দিন আটকে থাকার ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচকে গতকাল মঙ্গলবার উদ্ধার করা হয়। দুঃসাহসিক ও রুদ্ধশ্বাসকর এই অভিযানে দেশ-বিদেশের প্রায় একশ’ উদ্ধারকারী অংশ নেন। মঙ্গলবার শেষ দিনের অভিযানে অংশ নেয়া তেমনই একজন হচ্ছেন হ্যারিস। তিনি একজন ডাক্তার হলেও খুব ভালো ডুবুরিও।

মঙ্গলবার ফুটবল দলের কোচকে বের করে আনার পর একে একে উদ্ধারকারী দলটির সদস্যরা বের হয়ে আসেন। তবে সবার শেষে গুহা থেকে বের হয়েছেন হ্যারিস। হ্যারিসের বস অ্যান্ড্রু পিয়ার্স এক বিবৃতিতে জানিয়েছেন, মঙ্গলবার গুহা থেকে ফুটবল দলের কোচকে বের করে আনার কিছুক্ষণ পর তার বাবার মৃত্যু হয়েছে। এটা হ্যারিস পরিবারের জন্য শোকের সময়।

অ্যানেসথেটিস্ট ও অভিজ্ঞ গুহা ডুবুরি হ্যারিস খুব শিগগিরই অ্যাডিলেডে তার বাড়ি ফিরবেন। তবে হ্যারিসের বাবা কীভাবে মারা গেছেন সেটি জানাননি পিয়ার্স। একইসঙ্গে হ্যারিস পরিবারের গোপনীয়তা রক্ষা করতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। উল্লেখ্য, গুহায় আটকে পড়াদের বের করে আনার অর্ডার নির্ধারণে থাই কর্তৃপক্ষকে বোঝাতে সক্ষম হয়েছিলেন হ্যারিস।

মর্নিংসান/এসএ