মর্নিংসান২৪ডটকম Date:১১-০৭-২০১৮ Time:৫:৪৫ অপরাহ্ণ


আজ দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি ইংল্যান্ড-ক্রোয়েশিয়া

ক্রীড়া ডেস্ক: গতরাতে বেলজিয়ামকে হারিয়ে ফাইনালের টিকেট নিশ্চিত করে ফেলেছে ফ্রান্স। এখন ফাইনালের লড়াইয়ে বাকি রয়েছে ইংল্যান্ড আর ক্রোয়েশিয়া।

তাই কে হতে যাচ্ছে ১৫ জুলাই মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ফ্রান্সের প্রতিপক্ষা? সেটা দেখতে আজ রাত পর্যন্ত অপেক্ষা করতে হবে সারা বিশ্বের ফুটবল প্রেমীদের।

লুঝনিকিতে বাংলাদেশ সময় আজ রাত ১২টায় দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে ইংল্যান্ড আর ক্রোয়েশিয়া।

এবারই প্রথমবার বিশ্বকাপের মূল পর্বে মুখোমুখি হতে যাচ্ছে ইংল্যান্ড-ক্রোয়েশিয়া। এর আগে অবশ্য এখন পর্যন্ত সাতবার ক্রোয়েশিয়ার মুখোমুখি হয়েছে ইংল্যান্ড। এর মধ্যে চারটিতে জয় পেয়েছে থ্রি-লায়ন্সরা। দুই ম্যাচে জয় পেয়েছে ক্রোয়েশিয়া। বাকী একটি ম্যাচ ছিল ড্র। ২০০৮ ও ২০০৯ সালে বিশ্বকাপ বাছাইয়ে মুখোমুখি হলেও মূলপর্বে এর আগে কখনোই দেখা হয়নি দল দুটির। আর সে দুই ম্যাচেই জয় পেয়েছে ইংলিশরা।

ফ্রান্স বিশ্বকাপ জিতেছে ২০ বছর আগে। ইংল্যান্ডের হয়ে গেছে ৫২ বছর। ফরাসিরা ২০ বছরের অপেক্ষা ঘোচানোর সম্ভাবনা বাঁচিয়ে রেখেছে, ইংল্যান্ডের ৬৬ সাল ফিরিয়ে আনার সম্ভাবনা ধরে রাখতে বুধবার হারাতে হবে ক্রোয়েশিয়াকে।

তবে ক্রোয়েশিয়াও যে ছেড়ে কথা বলবে না। কারণ তারাও যে শিরোপার ভাগীদার।

১৪ জুলাই লুঝনিকি স্টেডিয়াম থেকে যাত্রা শুরু করা বিশ্বকাপ ১৫ জুলাই সেখানেই শেষ হবে। মাঝের এক মাস মস্কোরই আরেক ভেন্যু স্পার্টাক স্টেডিয়াম, কালিনিনগ্রাদ, রোস্তভ, কাজান, সামারা, সোচি, নিঝনি নভগোরদ, একাতেরিনবার্গ, মোর্দেভিয়া, ভোলগোগ্রাদ ও সেন্ট পিটার্সবার্গ ঘুরে লুঝনিকিতে শেষ দৃশ্য মঞ্চায়নের অপেক্ষায়।