মর্নিংসান২৪ডটকম Date:১২-০৭-২০১৮ Time:৬:৫৭ অপরাহ্ণ


ন্যাটোকে সামরিক ব্যয় বাড়াতে বললেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক: ন্যাটো সামরিক জোটের সদস্যদের সামরিক ব্যয় বাড়াতে বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি প্রত্যেক সদস্য দেশকে তাদের জিডিপির ৪ শতাংশ সামরিক খাতে ব্যয় করার ব্যাপারে জোর দিয়েছেন। যা ন্যাটোভুক্ত দেশগুলোর বর্তমান লক্ষ্যমাত্রার দ্বিগুণ।

বাসেলসে ন্যাটোভুক্ত দেশগুলোর সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প এ মন্তব্য করেছেন বলে নিশ্চিত করেছে হোয়াউট হাউস। ন্যাটোর সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প জার্মানির সামরিক খাতে ব্যয়ের জন্য সমালোচনাও করেছেন।

বৃহস্পতিবার ন্যাটো সম্মেলনের শেষ দিনে ট্রাম্প টুইটারে লিখেছেন, ‘রাশিয়া থেকে সুরক্ষা দেওয়ার জন্য প্রেসিডেন্টরা বছরের পর বছর ধরে জার্মানি ও ন্যাটোর অন্য ধনী দেশগুলোর কাছ থেকে বেশি অর্থ আদায়ের ব্যর্থ চেষ্টা করেছেন। তারা কেবল খরচের একটি ভগ্নাংশ দেয়। ইউরোপকে ভর্তুকি হিসেবে যুক্তরাষ্ট্র হাজার হাজার কোটি ডলার দেয় এবং বিনিময়ে বাণিজ্যে হেরে যায়।’

তিনি বলেছেন, ‘যার কাছ থেকে নিরাপদে থাকতে চায় সেই রাশিয়াকে এদের সবার শীর্ষে থাকা জার্মানি অর্থ দেওয়া শুরু করেছে। নতুন পাইপ লাইন দিয়ে জ্বালানির জন্য রাশিয়াকে তারা শত শত কোটি ডলার দিচ্ছে। যেটা মোটেই গ্রহণযোগ্য নয়! ন্যাটোর প্রত্যেকটি দেশকে তাদের প্রতিশ্রুত ২ শতাংশ দিতে হবে এবং অবশ্যই শেষ পর্যন্ত ৪ শতাংশের দিকে যেতে হবে।’

এর আগে বুধবার ট্রাম্প অভিযোগ করেছিলেন, রাশিয়ার কাছে জার্মানি বন্দি হয়ে আছে। এর কারণ হিসেবে তিনি জানান, জার্মানির গ্যাসের ৭০ শতাংশই রাশিয়া থেকে আমদানি হয়। নতুন করে গ্যাস লাইন স্থাপন ও আমদানির জন্য আবারও রাশিয়ার সঙ্গে চুক্তি করেছে জার্মানি। গ্যাসের জন্য জার্মানি কোটি কোটি ডলার রাশিয়াকে দিচ্ছে অথচ ন্যাটো প্রতিরক্ষা ব্যয় মেটাতে তারা বকেয়া অর্থ পরিশোধ করছে না।