মর্নিংসান২৪ডটকম Date:১৫-০৭-২০১৮ Time:১:২০ অপরাহ্ণ


ক্রীড়া ডেস্ক   ::     ফ্রান্স ও ক্রোয়েশিয়ার ফাইনালের মধ্য দিয়ে রাশিয়া বিশ্বকাপের পর্দা নামছে। দীর্ঘ একমাসে নিজেদের সেরাটা উপহার দিয়ে আজ রোববার বাংলাদেশ সময় রাত নয়টায় মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে বিশ্বকাপের ফাইনাল খেলতে নামছে দল দুটি।

দ্বিতীয়বার কাপ জেতার লক্ষ্য নিয়ে নামছেন দিয়েয়েরে দেশমের শিষ্যরা। অন্যদিকে এই প্রথমবার ফাইনালে উঠেই কাপ জয়ের স্বপ্নে বিভোর লুকা মদ্রিচ নেতৃত্বাধীন দলটি।

যেভাবে দুটি দল গ্রুপ স্টেজ থেকে ফাইনালে উঠেছে তা এককথায় চমকপ্রদ। বিশ্বকাপের ফাইনালে এই দল দুটি যে বিশ্বকাপের ফাইনালে পৌঁছতে পারে তা কেউ ভাবেননি। ১৯৯৮ সালের চ্যাম্পিয়নদের নিয়ে এত বড় স্বপ্ন সমর্থকেরাও দেখেননি।

অন্যদিকে প্রথমবারের মতো ফাইনালের এসে সবাইকে চমকে দিয়েছে ক্রোয়েটরা। তবে সব বাধা পেরিয়ে এই দুই দল ফাইনালে পৌঁছেছে। দুই দলের খেলোয়াড় দুই দলেরই একঝাঁক খেলোয়াড় রয়েছেন যারা যেকোনও সময় ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন।

গ্রুপ লিগ থেকে বিশ্বকাপের ফাইনাল পর্যন্ত দুই দলই এখনও অপরাজিত রয়েছে। শেষ অবধি যে দলই জিতবে অপরাজিত থেকেই বিশ্বকাপ জয় করবে। তবে ক্রোয়েশিয়ার কৃতিত্ব অনেক বেশি কারণ ফ্রান্স ডেনমার্কের সঙ্গে একটি ম্যাচ ড্র করেছে।

তবে ক্রোটরা সব ম্যাচ জিতে ফাইনালে উঠেছে। ক্রোয়েশিয়া ও ফ্রান্স দুই দলের মাঝমাঠেই একঝাঁক তারকা রয়েছেন। জ্লাতকো দালিচের দলে লুকা মডরিচ, ইভান রাকিটিচ, পেরিসিচরা রয়েছেন। সামনে রয়েছেন মারিও মানজুকিচ। এদিকে ফ্রান্সের মাঝমাঠে পল পগবা, এন’গোলো কান্তে, আঁতোয়া গ্রিজম্যান, কিলিয়ান এমবাপেরা রয়েছেন। সামনে আছেন অলিভিয়ের গিরোর্ড।
মর্নিংসান/এসএ