মর্নিংসান২৪ডটকম Date:১৯-০৭-২০১৮ Time:১:১৫ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক  ::    থাইল্যান্ডের একটি গুহা থেকে উদ্ধার হওয়া ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচ অবশেষে বাড়ি যাচ্ছে। গত ২৩ জুন চিয়াং রাই প্রদেশের থাম লুয়াং গুহায় আটকা পড়ে ওই ১৩ জন। ওই ঘটনার ১৭ দিন পর গত ১০ জুলাই সবাইকে উদ্ধার করা হয়। উদ্ধারের পর থেকে সবাই চিয়াং রাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিল। সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, আজ বুধবার ওই ১৩ জন নিজ বাড়ি ফিরবে।

দেশটির সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, এ ব্যাপারে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। এ ব্যাপারে চিয়াং রাই প্রদেশের গভর্নর প্রাচন প্রাতসুকান জানান, এটাই হবে ওই কিশোরদের একমাত্র আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন। এরপর গণমাধ্যমের সঙ্গে আর কোনো কথা হবে না।

গত ২৩ জুন ওই প্রদেশের থাম লুয়াং গুহায় আটকা পড়ে ১২ খুদে ফুটবলার ও তাদের কোচ। শুষ্ক অবস্থায় সেখানে বেড়াতে গিয়ে বিপদে পড়ে যায় তারা। ভারি বর্ষণের কারণে সৃষ্ট বন্যা আর কাদার কারণে গুহা থেকে আর বের হতে পারেনি। ওই ঘটনার নয়দিন পর গত ২ জুলাই আটকে পড়াদের ব্যাপারে জানতে পারে সবাই।

গত ৭ জুলাই প্রথম দফায় চার কিশোরকে উদ্ধার করা হয়। গত ১০ জুলাই পর্যন্ত একে একে ১৩ জনকে নিরাপদে গুহা থেকে বের করে আনেন উদ্ধারকর্মীরা। কিশোরদের উদ্ধার করতে গিয়ে একজন উদ্ধারকর্মী মারাও যান। উদ্ধার কাজে নিয়োজিত ডুবুরি দলে বিভিন্ন দেশের দক্ষ ডুবুরিরা ছিলেন। এ ছাড়া দেশটির নৌবাহিনীও উদ্ধার কাজে অংশ নেয়।

মর্নিংসান/এসএ