৯ বছর থেকে সাংবাদিকতা করে আসছে শিশু জান্না জিহাদ!

TOPSHOT - 12-year-old Palestinian activist Janna Tamimi, more commonly known as Janna Jihad or Janna Jihad Ayyad, currently labelled as the youngest journalist in the world, poses for pictures during the global 'Walk Together' initiative event by Nelson Mandela's group The Elders to celebrate Nelson Mandela's 100th Anniversary at Constitution Hill in Johannesburg on July 18, 2018. South Africa on July 18 celebrated 100 years since Nelson Mandela's birth, which is marked annually around the world as "Mandela Day", and the Nelson Mandela Foundation called for people to "take action and inspire change" in his name on the centenary year. / AFP PHOTO / GULSHAN KHAN
আন্তর্জাতিক ডেস্ক  ::    ১২ বছরের শিশু জান্না জিহাদ। ফিলিস্তিনি এই শিশু এরইমধ্যে সর্বকনিষ্ঠ সাংবাদিক হিসেবে পরিচিতি পেয়েছে বিশ্বজুড়ে। খবর টাইমস লাইভ, গেটি ইমেজ। ১৮ জুলাই জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ বিরোধী অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার জন্মশতবার্ষিকী উপলক্ষে ওয়াক টুগেদার নামের একটি অনুষ্ঠানে গিয়েছিল এই কনিষ্ঠ সাংবাদিক।

ওই অনুষ্ঠানে এক বক্তৃতায় জান্না জিহাদ বলে, আমরা কখনই বলতে চাই না যে আমরা ভুক্তভোগী। যদিও আমরা বিভিন্নভাবে নির্যাতনের শিকার। কিন্তু আমরা দাবি করছি- আমরা হচ্ছি সেই মানুষ, যারা স্বাধীনতা, সাম্য ও শান্তি প্রতিষ্ঠার লড়াই করছি।

এই শিশুটি বিশ্বাস করে তার প্রজন্ম ফিলিস্তিনকে স্বাধীনতা এনে দিতে পারবে। সে জানায়, প্রতিটি শিশুকে শান্তিতে বসবাস করতে দিন। শৈশব কেমন হতে পারে, সেটি বোঝার সুযোগটুকু তাদের দিন।

উল্লেখ্য, ৯ বছর থেকে সাংবাদিকতা করে আসছে জান্না জিহাদ। ফিলিস্তিনি দখলদার ইসরায়েলি হানাদারদের বর্বরতার কথা সারা বিশ্বের মানুষের কাছে তুলে ধরছে সে।
মর্নিংসান/এসএ