মর্নিংসান২৪ডটকম Date:২৮-০৭-২০১৮ Time:৬:৪২ অপরাহ্ণ


মুখরোচক আওয়াধি চিকেন চাপ

নিউজ ডেস্ক: ঘরোয়া পদ সব সময় কি আর ভাল লাগে বলুন। তা সে যতই সুস্বাদু হোক না কেন। তাই আজ থাকছে চিকেনের একটা নতুন মশলাদার রেসিপি। স্বাদ বদলের জন্য বানিয়ে দেখতে পারেন আওয়াধি চিকেন চাপ আর জমিয়ে খান মুখরোচক এই পদ।

আওয়াধি চিকেন চাপ যা যা বানাতে লাগবে:—

মুরগির মাংস ৫০০ গ্ৰাম, পেঁয়াজ বাটা ২ চামচ, আদা রসুন বাটা ১ চামচ, জল ঝরানো টকদই ২ চামচ, জিরে গুঁড়ো ১ চামচ, কাশ্মীরি লংকা গুঁড়ো ২ চামচ, নুন ও চিনি স্বাদমতো কাজুবাদাম বাটা ১ চামচ, পোস্ত বাটা ২ চামচ, কেওড়া জল ২ চামচ, মিঠা আতর ১ ফোঁটা, গোটা গরম মসলা (ফোড়নের জন্য), তেজপাতা ২টি, আধা কাপ সাদা তেল, ঘি ২ চামচ, বেরেস্তা ১ কাপ।

আওয়াধি চিকেন চাপ বানানোর পদ্ধতি:—

প্রথমে মাংস ভাল করে ধুয়ে টকদই, পেঁয়াজ বাটা, আদা বাদা, রসুন বাটা, জিরে গুঁড়ো, কাশ্মীরি লংকার গুঁড়ো, নুন দিয়ে অন্তত ১ ঘন্টা মেখে রেখে দিন।

এরপর তেল গরম করে তেজপাতা, গোটা গরম মসলা ফোড়ন দিয়ে ম্যারিনেট করা মাংস দিয়ে ভাল করে নেড়েচেড়ে কষিয়ে নিন। তারপর ঢাকনা দিয়ে ঢেকে অল্প আঁচে ১০ মিনিট রেখে দিন।

এর পর গ্রেভি বা ঝোল একটু শুকিয়ে এলে কাজুবাদাম বাটা, পোস্ত বাটা, কেওড়া জল, মিঠা আতর, চিনি ও ঘি দিয়ে ভাল করে মিশিয়ে ওপর থেকে বেরেস্তা ছড়িয়ে দিন। ব্যস, তৈরি হয়ে গেল লোভনীয় স্বাদের আওয়াধি চিকেন চাপ। এবার পোলাও বা পরোটার সঙ্গে পরিবেশন করুন আওয়াধি চিকেন চাপ।