মর্নিংসান২৪ডটকম Date:৩১-০৭-২০১৮ Time:২:০৭ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক  ::    যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, কোনো পূর্বশর্ত ছাড়াই যেকোনো সময় ইরানের নেতাদের সঙ্গে বৈঠকে আগ্রহী তিনি। গতকাল সোমবার হোয়াইট হাউসে ইতালির প্রধানমন্ত্রী জুসেপ কন্তের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ট্রাম্প এ কথা জানান। আজ মঙ্গলবার সিএনএনের এক প্রতিবেদনে এ কথা উল্লেখ করা হয়।

সংবাদ সম্মেলনে ইরানের সঙ্গে কোনো বৈঠক করা সম্ভব কি না জানতে চাইলে ট্রাম্প বলেন, ‘আমি অবশ্যই ইরানের সঙ্গে বৈঠকে আগ্রহী, যদি তারা চায়। আমি আশা করি, ইরানও এ ব্যাপারে আগ্রহ দেখাবে। তারা যখনই বৈঠক করতে চায়, আমি প্রস্তুত।’ ‘কোনো পূর্বশর্ত ছাড়াই’, যোগ করেন তিনি।

গত সপ্তাহে সামাজিক যোগাযোগ মাধ্যমে এক টুইট বার্তায় ইরানকে অনেকটা যুদ্ধের হুমকি দেওয়া নিয়ে ইরান সরকারের সঙ্গে উত্তপ্ত বাক্য চালাচালির পর সোমবার সংবাদ সম্মেলনে নাটকীয়ভাবে ট্রাম্প সেই কঠোর অবস্থান থেকে সরে এসে অনেকটা নরম সুরে এ কথা বলেন।

ট্রাম্পের এ বক্তব্যের প্রতিক্রিয়ায় তাঁর সরকারের ওপর খাপ্পা হয়ে থাকা ইরান জানায়, ট্রাম্প যদি আন্তর্জাতিক ছয় দেশের সঙ্গে তাদের স্বাক্ষরিত পরমাণু নিয়ন্ত্রণ চুক্তিতে ফিরে আসে, তাহলে তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠকে আগ্রহী।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির উপদেষ্টা হামিদ আবুতালেবি এ প্রসঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে লিখেন, ‘ইরানি জাতির অধিকারের প্রতি শ্রদ্ধা রেখে, শত্রুতার মনোভাব পরিত্যাগ করে, আগের পরমাণু চুক্তিতে ফিরে এলে যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের আলোচনা হতে পারে।’
মর্নিংসান/এসএ