মর্নিংসান২৪ডটকম Date:০৭-০৮-২০১৮ Time:৬:৫৩ অপরাহ্ণ


নির্বাচনের আগে সঞ্চয়পত্রের সুদ কমছে না: অর্থমন্ত্রী

নিউজ ডেস্ক: আবুল মাল আবদুল মুহিত বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে সঞ্চয়পত্রের সুদের হার কমানো হচ্ছে না। সঞ্চয়পত্রের সুদহার সমন্বয় করার জন্য উচ্চ পর্যায়ের একটি কমিটি গঠন করা হবে। এ কমিটি আগামী দুই মাসের মধ্যে অর্থ মন্ত্রণালয়ে রিপোর্ট দেবে।

মঙ্গলবার সচিবালয়ে অর্থমন্ত্রীর সভাপতিত্বে ‘জাতীয় সঞ্চয়পত্রসমূহের বিক্রয় পরিস্থিতি ও মুনাফা’ সংক্রান্ত এক বৈঠক শেষে তিনি এ কথা বলেন। বৈঠকে অ্যাটর্নি জেনারেল, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, কম্পট্রোলার অনধিসহ অ্যান্ড অডিটর জেনারেল, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব, অর্থসচিব, মহাপরিচালক জাতীয় সঞ্চয় অধিদপ্তর এবং এনবিআর এর প্রতিনিধিসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে অর্থমন্ত্রী বলেন, বিপুলসংখ্যক জনগণ তাদের সঞ্চয়কৃত অর্থ জীবনের নিরাপত্তার তাগিদে সঞ্চয়পত্রে বিনিয়োগ করেন। বিনিয়োগের জন্য সঞ্চয়পত্র একটি অন্যতম মাধ্যম। শুধু বিনিয়োগ নয় এটি সামাজিক নিরাপত্তা বেস্টনির অন্যতম একটি উপাদান। এখানে খুব সাবধানে হাত দিতে হবে। সে জন্য পুরো বিষয়টি পর্যালোচনা করতে কমিটি করে দেওয়া হয়েছে। অর্থবিভাগ ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগ যৌথভাবে পুরো বিষয়টি পর্যালোচনা করে দুই মাসের মধ্যে একটি প্রতিবেদন দাখিল করবে। তার ওপর নির্ভর করছে কীভাবে সঞ্চয়পত্রের সুদের হার যৌক্তিকীকরণ করা যায়।

তিনি বলেন, ২০১৯ সালের জানুয়ারী মাস থেকে সঞ্চয়পত্র কেনার জন্য বাধ্যতামূলক ব্যাংক হিসাব থাকতে হবে। সঞ্চয়পত্র বিক্রির ক্ষেত্রে অটোমেশন কার্যক্রম শুরু হলে ব্যাংক হিসাব না থাকলে সঞ্চয়পত্র কেনা যাবে না একই সঙ্গে ৫০ হাজার টাকার সঞ্চয়পত্র কিনতে হলে চেকের মাধ্যমে লেনদেন বাধ্যতামূলক করা হচ্ছে।