মিয়ানমারের সেনাবাহিনীর প্রধানের ফেসবুক অ্যাকাউন্ট নিষিদ্ধ!

আন্তর্জাতিক ডেস্ক  ::     মিয়ানমার সেনাবাহিনীর প্রধানসহ দেশটির ২০ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নিষিদ্ধ করেছে ফেসবুক। এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের ১৮টি অ্যাকাউন্ট মুছে ফেলার ঘোষণা দিয়েছে সবচেয়ে বড় এই সামাজিক যোগাযোগ মাধ্যম। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সোমবার নিজেদের ব্লগ পোস্টে এ ঘোষণা দেয় ফেসবুক।

প্রতিষ্ঠানটি জানিয়েছে ‘বিদ্বেষ এবং মিথ্যা তথ্য’ ছড়ানোর প্রেক্ষিতে এসব অ্যাকাউন্ট সরিয়ে দেওয়া হয়েছে। ফেসবুকের পক্ষ থেকে বলা হয়, মিয়ানমারের ২০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ফেসবুক অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে।

যার মধ্যে আছে সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইংয়ের অ্যাকাউন্ট। একইসঙ্গে আছে সেনাবাহিনী মালিকানাধীন টেলিভিশন চ্যানেল ‘মিয়াওয়াদাই’-এর অ্যাকাউন্ট।

ফেসবুক জানিয়েছে, মোট ১৮টি ফেসবুক অ্যাকাউন্ট, একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট এবং ৫২টি ফেসবুক পেজ সরানো হয়েছে। এসব অনুসরণ করত এক কোটি ২০ লাখ মানুষ। মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতন ও হত্যাযজ্ঞের শিকার হয়ে রোহিঙ্গারা পালিয়ে বাংলাদেশে চলে আসে।

গত বছর ২৫ আগস্ট থেকে রোহিঙ্গারা বাংলাদেশে আশ্রয় নিতে থাকে। সরকারি হিসাবে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গার সংখ্যা ১০ লাখের মতো। গত এক বছর ধরে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের বিভিন্ন ক্যাম্পে এসব রোহিঙ্গা বাস করছে।
মর্নিংসান/এসএ