মর্নিংসান২৪ডটকম Date:২৩-০৯-২০১৮ Time:১:৪৬ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক  ::     সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলে প্রথমবারের মতো কোনও নারী সংবাদ উপস্থাপনা করেছেন। বৃহস্পতিবার একজন পুরুষ সহকর্মীর সঙ্গে আল সৌদিয়া টিভির সাড়ে নয়টার নিউজ বুলেটিন পড়ে ‘ইতিহাস গড়েন’ উইয়াম আল দাখিল নামের ওই নারী। খবর ডেইলি মেইলের।

প্রথম সংবাদ পাঠিকা হিসেবে ইতিহাস গড়ায় সোশ্যাল মিডিয়ায় অনেকেই আল দাখিলের প্রশংসা করেছেন। অনেকেই এটিকে রক্ষণশীল দেশটির জন্য একটি বড় অর্জন হিসেবেও দেখছে।

আল দাখিল এর আগে সিএনবিসি আরাবিয়ার রিপোর্টার এবং বাহরাইনভিত্তিক আল-আরব নিউজ চ্যানেলে উপস্থাপিকা হিসেবেও কাজ করেছেন। আল সৌদিয়া টিভি আগে সৌদি টিভি চ্যানেল নামে পরিচিত ছিল। রাষ্ট্রীয় মালিকাধীন এই টিভি চ্যানেলটি সৌদির সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয় পরিচালনা করে।

তবে সম্প্রতি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ‘ভিশন ২০৩০’সহ সৌদি সরকারের বিভিন্ন পদক্ষেপকে হাইলাট করে এটিকে নতুনভাবে আল সৌদিয়া টিভি নামে চালু করা হয়।

সৌদি যুবরাজের এই ‘ভিশন ২০৩০’ অর্জনের লক্ষ্যে দেশটির নারীরা এখন গাড়ি চালানো, স্টেডিয়ামে বসে খেলা দেখা এবং চাকরি করার অনুমতি পেয়েছেন। এছাড়া চলতি দশক শেষ হওয়ার আগে চাকরিতে নারীদের সংখ্যা এক তৃতীয়াংশ করার পরিকল্পনা রয়েছে যুবরাজ মোহাম্মদের।

কিন্তু মানবাধিকার গ্রুপগুলো সৌদি যুবরাজের ওই পরিকল্পনাকে ‘মরীচিকা’ উল্লেখ করেছেন। আর সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে, বিশ্বে নারীদের জন্য সবচেয়ে বিপজ্জনক পাঁচটি দেশের একটি হচ্ছে সৌদি আরব। গেল জুনে প্রকাশিত থমসন রয়টার্স ফাউন্ডেশনের ওই সমীক্ষা অনুযায়ী ভারত, আফগানিস্তান, সিরিয়া ও সোমালিয়ার পরই সৌদি আরবের অবস্থান।
মর্নিংসান/এসএ