মর্নিংসান২৪ডটকম Date:০৪-১০-২০১৮ Time:১২:৩২ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক   ::      ইরাকের নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন বর্ষীয়ান ও অভিজ্ঞ কুর্দি রাজনীতিক বারহাম সালিহ। গত মঙ্গলবার সালিহ তার প্রধান প্রতিদ্বন্দ্বী ফুয়াদ হুসেইনকে ২১৯-২২ ভোটে পরাজিত করে প্রেসিডেন্ট নির্বাচিত হন বলে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে জানিয়েছে আল জাজিরা।

দুটি প্রধান কুর্দি দলের দ্বন্দ্বের কারণে নির্বাচন বিলম্বিত হওয়ায় শেষমেশ ২০ জন প্রার্থীর মধ্য থেকে তাদেরকে প্রেসিডেন্ট নির্বাচিত করতে বাধ্য করা হয়।শিয়া সংসদ সদস্য হামিদ আল-মৌসায়ি বলেন, কুর্দিস্তান ডেমোক্র্যাটিক পার্টি এবং প্যাট্রিঅটিক ইউনিয়ন অব কুর্দিস্তান একক প্রার্থী নির্বাচনে একমত হতে না পারায় এই নির্বাচন বিলম্বিত হয়েছে।

এর আগে কুর্দিস্তানের আঞ্চলিক সরকারের প্রধানমন্ত্রী এবং ইরাকি ফেডারেল সরকারের উপপ্রধানমন্ত্রী ছিলেন উদারপন্থি হিসেবে পরিচিত সালিহ।দুজন সংসদ সদস্য রয়টার্সকে জানান, সালিহের নাম প্রস্তাব করে তাকে নতুন সরকার গঠন করার আহ্বান জানান দেশটির বর্ষীয়ান শিয়া রাজনীতিক আদেল আবদুল মাহদি। সালিহ প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার দুই ঘণ্টা পর দেশটির প্রধানমন্ত্রী হিসেবে আবদুল মাহদির নাম প্রস্তাব করেন।

উল্লেখ্য, ২০০৩ সালে যুক্তরাষ্ট্র নেতৃত্বে ইরাকে সামরিক আগ্রাসন চালানোর পর থেকে এক অনানুষ্ঠানিক চুক্তি অনুসারে দেশটির প্রেসিডেন্ট হিসেবে একজন কুর্দি, প্রধানমন্ত্রী হিসেবে একজন শিয়া এবং পার্লামেন্টের স্পিকার হিসেবে একজন সুন্নি ব্যক্তি নির্বাচিত হয়ে আসছেন।
মর্নিংসান/এসএ




সীতাকুণ্ডে পিকনিক বাসে ট্রেনের ধাক্কা, আহত ১০
একাদশ জাতীয় সংসদের হুইপ হলেন পটিয়ার সামশুল হক চৌধুরী
ব্রাজিলে বাঁধ ধসের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৫৮
টিআইবির প্রতিবেদন প্রত্যাখ্যান করলেন সিইসি
প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকছে ৬ মন্ত্রণালয়
বিশ্ব গণমাধ্যমে শেখ হাসিনাকে বিজয়ের খবর
গত ১০ বছর দেশের মানুষের উন্নয়নে কাজ করেছি: প্রধানমন্ত্রী
সরকারী চাকরিতে প্রবেশের বয়সসীমা থাকবে না: ঐক্যফ্রন্টের ইশতেহার
‘বিএনপি-জামায়াতের শাসনকালে সন্ত্রাস, দুর্নীতি আর লুটপাট হয়েছে’
পাস্তুরিত দুধ নিয়ে কারসাজি আছে কি না দেখা উচিত: প্রধানমন্ত্রী» « চান্দগাঁওয়ে ডোমখালী খালে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু» « পাকিস্তানে সামরিক বিমান বিধ্বস্তে নিহত ১৭, আহত ১২» « র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ধর্ষণকারীর নিহত» « গুজব রটনাকারীদের ধরিয়ে দিতে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর» « লামায় বন্যা ও পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে চাল বিতরণ» « কক্সবাজার শহর রক্ষায় ঝাউবন করার নির্দেশ প্রধানমন্ত্রীর» « দেশের সব উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর» « সিঙ্গাপুরে ওবায়দুল কাদেরের স্বাস্থ্যের আশানুরূপ উন্নতি» « প্রাইভেটকারে করে এসে ছিনতাইয়ের চেষ্টা, ৩ জনকে গণপিটুনি» «