মর্নিংসান২৪ডটকম Date:১৩-১০-২০১৮ Time:১১:৫৩ পূর্বাহ্ণ


নিউজ ডেস্ক   ::         বাংলাদেশ ২০১৯-২১ মেয়াদের জন্য জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের  (ইউএনএইচআরসি)  সদস্য নির্বাচিত হয়েছে। শুক্রবার নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদে সরাসরি ও গোপন ভোটের মাধ্যমে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ ১৭৮ ভোট পেয়ে কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়। খবর বাসস।

২০০৬ সালে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল গঠিত হয়। বিশ্বজুড়ে মানবাধিকার সমুন্নত ও সুরক্ষিত রাখা এই কাউন্সিলের লক্ষ্য। ইউএনএইচআরসি’র সদস্য দেশ ১৯৩টি। প্রতি মেয়াদে সদস্য দেশগুলো ভোট দিয়ে বিশ্বের বিভিন্ন অঞ্চলের ৪৭টি প্রতিনিধি দেশ নির্বাচন করে। এবার জয়ী হওয়ার মাধ্যমে বাংলাদেশ চারবারের মতো ইউএনএইচআরসির সদস্য হলো।

এর আগে বাংলাদেশ ২০০৭-০৯, ২০১০-১২ এবং ২০১৫-১৭ মেয়াদে নির্বাচিত হয়েছিল। তবে এই নির্বাচনের চারদিন আগে ইউএন ওয়াচসহ বেশ কয়েকটি সংস্থার ব্যাপক বিরোধিতার মুখে পড়ে বাংলাদেশ। গত মঙ্গলবার ইউএন ওয়াচ, হিউম্যান রাইটস ফাউন্ডেশন ও র‌্যাওয়েল ওয়ালেনবার্গ সেন্টার ফর হিউম্যান রাইটস ২১ পৃষ্ঠার যৌথ প্রতিবেদন প্রকাশ করে।

দেশগুলোর অভ্যন্তরীণ মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনা করে সংস্থাগুলো জানায়, জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদস্যপদে বাংলাদেশ নির্বাচন করার অযোগ্য। বাংলাদেশকে যেন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ না দেওয়া হয় সে জন্য জাতিসংঘের কাছে আহ্বান জানায় সংস্থাগুলো।

শুধু তাই নয় বাংলাদেশসহ অযোগ্য দেশের তালিকায় ছিল বাহরাইন, ফিলিপাইন, ক্যামেরুন, ইরিত্রিয়া ও সোমালিয়া। এছাড়া প্রতিবেদনে ফিজি ও ভারতের সদস্যপদ লাভের বিষয়েও ওই প্রতিবেদনে প্রশ্ন তোলা হয়।
মর্নিংসান/এসএ