মর্নিংসান২৪ডটকম Date:১৩-১০-২০১৮ Time:১২:০৮ অপরাহ্ণ


অান্তর্জাতিক ডেস্ক  ::     যুক্তরাষ্ট্রে নির্বাসিত প্রভাবশালী সৌদি সাংবাদিক জামাল কাশোগির ‘সন্ধান চেয়ে’ বিজ্ঞাপন প্রচার শুরু করেছে প্রভাবশালী মার্কিন দৈনিক ‘দ্য ওয়াশিংটন পোস্ট’। এ দিকে কাশোগি ‘হত্যা’র তদন্ত করতে সৌদি আরব থেকে একটি প্রতিনিধিদল তুরস্কে পৌঁছেছে।

কয়েকদিন আগে তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে অবস্থিত সৌদি কনস্যুলেট থেকে নিখোঁজ হন সৌদি সাংবাদিক জামাল কাশোগি। তিনি ওয়াশিংটন পোস্টের একজন কলাম লেখক। বিভিন্ন সময়ে তিনি সৌদি বাদশা ও রাজপুত্রের সমালোচনা করে কলাম লেখেন।

জামাল কাশোগিকে নিয়ে চলমান উত্তেজনার মাঝে ‘জামাল কোথায় আছেন’- এমন জবাব চেয়ে বিজ্ঞাপন দিয়েছে ‘দ্য ওয়াশিংটন পোস্ট’। একই সঙ্গে, এর আগে প্রকাশিত এক বিবৃতিতে পত্রিকাটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও প্রকাশক ফ্রেড রায়ান লেখেন, ‘অন্তত জামালের পরিবারের জন্য হলেও তাঁকে খুঁজে বের করা উচিত।

নৈশব্দ, অস্বীকার বা দেরি এ ক্ষেত্রে গ্রহণযোগ্য নয়।’ এদিকে, তুরস্কের কাছে জামালকে হত্যার অডিও ও ভিডিও রয়েছে বলে নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। অন্যদিকে, ঘটনার তদন্ত করতে তুরস্কে পৌঁছেছে সৌদি আরবের তদন্তকারী দল।

সৌদি সরকারের কট্টর সমালোচক জামাল কাশোগি একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সাংবাদিক। গত ২ আক্টোবর সৌদি কনস্যুলেটে ঢোকার পর থেকে তাঁকে আর পাওয়া যাচ্ছে না। এ নিয়ে তুমুল কাদা ছোড়াছুড়ি শুরু হয়েছে সৌদি আরব ও তুরস্কের মধ্যে। বিষয়টি নিয়ে কথা বলেছেন সৌদিমিত্র মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও।
মর্নিংসান/এসএ