মর্নিংসান২৪ডটকম Date:১৩-১০-২০১৮ Time:৬:১৪ অপরাহ্ণ


নেপালে তুষারঝড়ে ৯ পর্বতারোহীর প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক: নেপালের মাউন্ট গুরজায় প্রবল তুষারঝড়ের কবলে পড়ে দক্ষিণ কোরিয়া ও নেপালের ৯ পর্বতারোহী প্রাণ হারিয়েছে।

শনিবার নেপালের পুলিশ এ তথ্য জানিয়েছে।

পুলিশ জানিয়েছে, তুষারঝড়ের সময় পর্বতারোহীরা মাউন্ট গুরজার বেজক্যাম্পে ছিল। ঘটনাস্থলে উদ্ধারকারী হেলিকপ্টার গিয়ে ক্যাম্পের বিধ্বস্ত অবস্থা ও আটজনের মৃতদেহ দেখতে পেয়েছে। হেলিকপ্টারটি বেজক্যাম্পের ওপরের একটি স্থানে অবতরণ করেছিল। তবে খারাপ আবহাওয়ার কারণে কোনো মৃতদেহ উদ্ধার করতে পারেনি। নবম পর্বতারোহীর মৃতদেহের খোঁজ এখনো পাওয়া যায়নি। এদের মধ্যে পাঁচজন দক্ষিণ কোরিয়া থেকে আসা অভিযাত্রী এবং চারজন নেপালি গাইড।

পুলিশের মুখপাত্র সৈলেশ থাপা বলেছেন, ‘ভাঙা গাছ এবং লণ্ডভণ্ড তাঁবু দেখে আমরা ধারণা করছি সেখানে তুষারঝড় হয়েছে। এমনকি মৃতদেহগুলোও সেখানে ছড়িয়ে-ছিটিয়ে পড়ে আছে।’

পাইলট সিদ্ধার্থ গৌরং বলেছেন, ‘সবকিছু শেষ হয়ে গেছে, সবগুলো তাবু উড়ে গেছে। পরিস্থিতি এতোটা শীতল যে উদ্ধার তৎপরতা শুরু করা যাচ্ছে না। আবহাওয়া ভালো হলে রোববার উদ্ধারকারী টিম বেজক্যাম্পে আবারও যেতে পারে।’

অভিযানের আয়োজন করেছিল ট্রেকিং ক্যাম্প নেপাল। এর কর্মী ওয়াংচু শেরপা জানিয়েছেন, প্রায় ২৪ ঘণ্টা আগে পর্বতারোহী দলটির সঙ্গে তাদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এরপরই তারা সতর্ক সংকেত দিয়েছিল।

তিনি বলেন, ‘গতকাল তাদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার পর আমরা কয়েকজন গ্রামবাসী এবং একটি হেলিকপ্টার সেখানে পাঠাই।’

বৈরী আবহাওয়ার কারণে দক্ষিণ কোরিয়ার পর্বতারোহী দলটি মাউন্ট গুরজার সাত হাজার ১৯৩ মিটার উপরে ক্যাম্প করেছিল। চূড়ায় পৌঁছানোর জন্য সেখানে তারা অনুকূল আবহাওয়ার অপেক্ষায় ছিল।