মর্নিংসান২৪ডটকম Date:১৬-১০-২০১৮ Time:৫:২১ অপরাহ্ণ


শারদীয় দুর্গোৎসবের মহাসপ্তমী আজ

নিজস্ব প্রতিবেদক: পাঁচ দিনের শারদীয় দুর্গোৎসবের মহাসপ্তমী আজ। সপ্তমী বিহিত পূজার মধ্যে দিয়েই সূচনা হলো মহাপূজার মূল আনুষ্ঠানিকতার।

মহাসপ্তমীতে হবে নবপত্রিকা প্রবেশ ও স্থাপন, ষোড়শ উপচারে অর্থাৎ ষোলটি উপাদানে দেবীর পূজা। উৎসবের দ্বিতীয় দিন সকালে ত্রিনয়নী দেবী দুর্গার চক্ষুদান করা হবে। সকালে দেবীকে আসন, বস্ত্র, নৈবেদ্য, স্নানীয়, পুষ্পমাল্য, চন্দন, ধূপ ও দীপ দিয়ে পূজা করবেন ভক্তরা।

গতকাল সোমবার সাড়ম্বরে অনুষ্ঠিত হয়েছে মহাষষ্ঠী পূজা। সকালে ষষ্ঠাদি কল্পারম্ভ এবং সন্ধ্যায় আমন্ত্রণ ও অধিবাস এবং ষষ্ঠী পূজা অনুষ্ঠিত হয়। সেই সঙ্গে ছিল পুষ্পাঞ্জলি, আরতি ও প্রসাদ বিতরণ।

কাল মহাষ্টমী। ঢাকার রামকৃষ্ণ মঠ মিশনে মহাষ্টমীতে অনুষ্ঠিত হবে ঐতিহ্যবাহী কুমারী পূজা। চট্টগ্রাম মহানগরীর জামালখান কুসুমকুমারী সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়েও অনুষ্ঠিত হবে কুমারী পূজা।

উৎসব প্রিয় বাঙালি মেতে উঠেছে শারদীয় দুর্গোৎসবের আনন্দে। মণ্ডপে মণ্ডপে চলছে দেবীর আরাধনা, শঙ্খ আর ঢোলের বাদ্য।

পাস্তুরিত দুধ নিয়ে কারসাজি আছে কি না দেখা উচিত: প্রধানমন্ত্রী» « চান্দগাঁওয়ে ডোমখালী খালে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু» « পাকিস্তানে সামরিক বিমান বিধ্বস্তে নিহত ১৭, আহত ১২» « র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ধর্ষণকারীর নিহত» « গুজব রটনাকারীদের ধরিয়ে দিতে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর» « লামায় বন্যা ও পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে চাল বিতরণ» « কক্সবাজার শহর রক্ষায় ঝাউবন করার নির্দেশ প্রধানমন্ত্রীর» « দেশের সব উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর» « সিঙ্গাপুরে ওবায়দুল কাদেরের স্বাস্থ্যের আশানুরূপ উন্নতি» « প্রাইভেটকারে করে এসে ছিনতাইয়ের চেষ্টা, ৩ জনকে গণপিটুনি» «