মর্নিংসান২৪ডটকম Date:১৬-১০-২০১৮ Time:৫:২১ অপরাহ্ণ


শারদীয় দুর্গোৎসবের মহাসপ্তমী আজ

নিজস্ব প্রতিবেদক: পাঁচ দিনের শারদীয় দুর্গোৎসবের মহাসপ্তমী আজ। সপ্তমী বিহিত পূজার মধ্যে দিয়েই সূচনা হলো মহাপূজার মূল আনুষ্ঠানিকতার।

মহাসপ্তমীতে হবে নবপত্রিকা প্রবেশ ও স্থাপন, ষোড়শ উপচারে অর্থাৎ ষোলটি উপাদানে দেবীর পূজা। উৎসবের দ্বিতীয় দিন সকালে ত্রিনয়নী দেবী দুর্গার চক্ষুদান করা হবে। সকালে দেবীকে আসন, বস্ত্র, নৈবেদ্য, স্নানীয়, পুষ্পমাল্য, চন্দন, ধূপ ও দীপ দিয়ে পূজা করবেন ভক্তরা।

গতকাল সোমবার সাড়ম্বরে অনুষ্ঠিত হয়েছে মহাষষ্ঠী পূজা। সকালে ষষ্ঠাদি কল্পারম্ভ এবং সন্ধ্যায় আমন্ত্রণ ও অধিবাস এবং ষষ্ঠী পূজা অনুষ্ঠিত হয়। সেই সঙ্গে ছিল পুষ্পাঞ্জলি, আরতি ও প্রসাদ বিতরণ।

কাল মহাষ্টমী। ঢাকার রামকৃষ্ণ মঠ মিশনে মহাষ্টমীতে অনুষ্ঠিত হবে ঐতিহ্যবাহী কুমারী পূজা। চট্টগ্রাম মহানগরীর জামালখান কুসুমকুমারী সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়েও অনুষ্ঠিত হবে কুমারী পূজা।

উৎসব প্রিয় বাঙালি মেতে উঠেছে শারদীয় দুর্গোৎসবের আনন্দে। মণ্ডপে মণ্ডপে চলছে দেবীর আরাধনা, শঙ্খ আর ঢোলের বাদ্য।

দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে সরকার: প্রধানমন্ত্রী» « জনগণ আওয়ামী লীগ ও শেখ হাসিনার সাথে রয়েছে: তথ্যমন্ত্রী» « শীতার্তদের পাশে সামাজিক সংগঠন ‘চেতনায় মুজিব’» « ষড়যন্ত্র হচ্ছে, চ্যালেঞ্জের মুখে এগিয়ে যাচ্ছেন বঙ্গবন্ধু কন্যা: ওবায়দুল কাদের» « বর্তমান সরকারের আমলে মিডিয়া অবাধ স্বাধীনতা ভোগ করছে: তথ্যমন্ত্রী» « উখিয়ায় আগুনে পুড়ল ৫০ দোকান» « মুজিববর্ষের প্রথম উপহার ই-পাসপোর্ট বললেন প্রধানমন্ত্রী» « এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে পত্রিকায় বিজ্ঞপ্তির নির্দেশ» « পাস্তুরিত দুধ নিয়ে কারসাজি আছে কি না দেখা উচিত: প্রধানমন্ত্রী» « চান্দগাঁওয়ে ডোমখালী খালে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু» «