মর্নিংসান২৪ডটকম Date:১৭-১০-২০১৮ Time:১২:২৩ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক  ::     সোমালিয়ার মধ্যাঞ্চলে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ৬০ জন নিহত হয়েছে। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী এ খবর জানিয়েছে। তাদের দাবি, নিহতরা জঙ্গি সংগঠন আল শাবাবের সদস্য। শুক্রবার চালানো বিমান হামলাটিকে ‌‘নির্ভুল’ দাবি করে যুক্তরাষ্ট্রের দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, এতে কোনো বেসামরিক লোকের হতাহতের ঘটনা ঘটেনি। সংবাদ মাধ্যম বিবিসি এ তথ্য দিয়েছে।

আল শাবাবকে প্রতিরোধে সোমালিয়ার সেনাবাহিনীর সঙ্গে যৌথ কার্যক্রমের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী এই হামলা চালায়। বিবৃতিতে বলা হয়েছে, এটি ২০১৭ সালের নভেম্বরের বিমান হামলার পর সবচেয়ে বড় হামলা। ২০১৭ সালে বিমান হামলায় আল শাবাবের ১০০ জন সদস্য নিহত হয়। সোমালিয়ায় এ জঙ্গিগোষ্ঠীর আধিপত্য বেশ প্রবল।

ওই গোষ্ঠীর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রকে সঙ্গে নিয়ে লড়াই করছে দেশটির সেনাবাহিনী। বার্তা সংস্থা এপি জানিয়েছে, মার্কিন সেনারা চলতি বছর দুই ডজনেরও বেশি ড্রোন হামলাসহ বিমান হামলা চালিয়েছে দেশটিতে। যুক্তরাষ্ট্রের আফ্রিকা কমান্ডের বিবৃতিতে বলা হয়েছে, সোমালিয়ার মানুষের ওপর আল শাবাবের হামলা প্রতিরোধে যুক্তরাষ্ট্র ও তার সহযোগীরা দৃঢ়প্রতিজ্ঞ।
মর্নিংসান/এসএ