একনেকে ২১ প্রকল্পের অনুমোদন

'এশিয়ান হাইওয়ে নেটওয়ার্ক জোরদার করার উদ্যোগ নিয়েছে সরকার'
একনেকে ২১ প্রকল্পের অনুমোদন

নিউজ ডেস্ক: জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১৯ হাজার ৭৭৮ কোটি ৭৩ লাখ টাকার মোট ২১টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।

মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় প্রকল্পগুলোর অনুমোদন দেওয়া হয়।

একনেক সভা শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রকল্পগুলো নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

মন্ত্রী বলেন, আজকের সভায় ২১টি (নতুন ও সংশোধিত) প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ১৯ হাজার ৭৭৮ কোটি ৭৩ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন করা হবে ১৭ হাজার ৩১৬ কোটি ৯৩ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়নে ব্যয় করা হবে ২৩৩ কোটি ৯৩ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য ২ হাজার ২২৭ কোটি ৮৭ লাখ টাকা।

এর মধ্যে রয়েছে সর্বাধিক ৪ হাজার ৪শ’ ৮৯ কোটি টাকা ব্যয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনে ৩৫টি অত্যাধুনিক ড্রেজার ও সহায়ক জলযান ক্রয় প্রকল্প। এছাড়া ৩ হাজার ৮শ’ ৮৫ কোটি টাকা ব্যয়ে ঢাকা-সিলেট মহাসড়ক চার লেনে উন্নীতকরণ এবং ৩ হাজার কোটি টাকা ব্যয়ে জাহাঙ্গীর নগর ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়নের জন্য পৃথক দুটি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে।

অন্যান্য প্রকল্পের মধ্যে রয়েছে কুমিল্লা কেন্দ্রীয় কারাগার পুনঃনির্মাণ, পায়রায় ১৩শ’ ২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎ কেন্দ্রের সংযোগ সড়ক তৈরি।

এ সময় সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম, পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।