মর্নিংসান২৪ডটকম Date:২৪-১০-২০১৮ Time:১২:৩৪ অপরাহ্ণ


চট্টগ্রামনিউজ   ::      ২৪ অক্টোবর বুধবার ভোর থেকে শুরু হওয়া অনুষ্ঠান চলবে গভীর রাত অবধি। নগরের হাজারী লেইনসহ বিভিন্ন এলাকায় চলছে পূজার উপকরণ বিক্রি। হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে আজ উদযাপিত হচ্ছে লক্ষ্মী পূজা। পঞ্জিকা মতে, মঙ্গলবার রাত সাড়ে ১০টার পর থেকে শুরু হওয়া পূর্ণিমা তিথির সময়কাল বুধবার রাত ১০টা ৪১ মিনিট পর্যন্ত। এ সময়ের মধ্যে পূজা শেষ করতে হয়।

ভগবান বিষ্ণুর পত্নী দেবী লক্ষ্মীর অপর নাম মহালক্ষ্মী। তার পূজায় ধন-সম্পদের পাশাপাশি সুখ, বুদ্ধি, সৌন্দর্য, খ্যাতি, জ্ঞান, শক্তি, বিজয়, সুস্বাস্থ্য ও দীর্ঘজীবন লাভ হয়। উপোস থেকে ঘরে আলপনা এঁকে মায়ের পূজা ও রাত জেগে পাঁচালি পাঠ করেন গৃহবধূরা।

তাই এ পূজা কোজাগরী লক্ষীপূজা নামেও পরিচিত। এদিকে বৌদ্ধদের প্রধান ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা উপলক্ষে সন্ধ্যায় নন্দনকানন বৌদ্ধ বিহার চত্বরে সম্মিলিত প্রবারণা পূর্ণিমা উদযাপন পরিষদের উদ্যোগে ফানুস উত্তোলন করা হবে। বৃহস্পতিবার থেকে মাসব্যাপী প্রত্যেক বৌদ্ধ বিহারে শুরু হবে দানোত্তম কঠিন চীবর দানোৎসব। আষাঢ়ী পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা পর্যন্ত তিনমাস বর্ষাব্রত শেষে প্রবারণা উৎসবের আয়োজন করা হয় বৌদ্ধ পল্লীতে। বিহারগুলোতে বুধবার সকালে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, পঞ্চশীল ও অষ্টশীল গ্রহণ, বুদ্ধপূজা, মধ্যাহ্ন ভোজন ও ভিক্ষুসংঘকে দান অনুষ্ঠিত হয়।বিকালে রয়েছে খণ্ডকালীন ভাবনা অনুশীলন ও সদ্ধর্ম দেশনা।

বুদ্ধের সময়কালে শত শত ভিক্ষু সংঘ একই স্থানে অবস্থান করে ধর্ম ও বিনয় শিক্ষা করতেন। ফ্রি বাস সার্ভিস : প্রবারণা পূর্ণিমা উপলক্ষে পটিয়ার সংসদ সদস্য সামশুল হক চৌধুরীর পক্ষ থেকে ফ্রি বাস সার্ভিস দেওয়া হয়েছে। দিনব্যাপী বিআরটিসির দ্বিতল ৬টি বাস নগরের নতুন ব্রিজ এলাকা থেকে পটিয়ার মুজাফফরাবাদ পর্যন্ত বিনা ভাড়ায় যাত্রী আনা নেওয়া করবে।
মর্নিংসান/এসএ