মর্নিংসান২৪ডটকম Date:২৪-১০-২০১৮ Time:৫:৩১ অপরাহ্ণ


ওয়ানডেতে দ্রুততম ১০ হাজারি রানের ক্লাবে কোহলি

ক্রীড়া ডেস্ক: ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে নতুন রেকর্ড গড়লেন বিরাট কোহলি। আগের সব গ্রেটদের পেছনে ফেলে মাত্র ২০৫ ইনিংসে ১০ হাজার রানের রেকর্ড স্পর্শ করলেন ভারতীয় এই কিংবদন্তি।

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এর আগে ১২ জন ক্রিকেটার ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছিলেন। তাদের মধ্যে শচীন টেন্ডুলকার সবচেয়ে কম ইনিংস খেলে করেছিলেন ১০ হাজার রান। ওয়ানডেতে ১০ হাজার রানের মাইলফলক ছুঁতে শচীনকে খেলতে হয়েছিল ২৫৯ ইনিংস। কিন্তু তাদের কেউ-ই টেন্ডুলকারের মতো দ্রুততম (ম্যাচ ও ইনিংসসংখ্যায়) সময়ে এই রেকর্ড গড়তে পারেননি। অর্থাৎ দ্রুততম ব্যাটসম্যান হিসেবে দশ হাজারি ক্লাবে পা রাখার রেকর্ডটা এত দিন টেন্ডুলকারের দখলেই ছিল। ১৭ বছর পর টেন্ডুলকারের সেই রেকর্ড ভাঙলেন তার-ই দেশের এমন একজন যাকে ‘লিটল মাস্টার’-এর যোগ্য উত্তরসূরি হিসেবেই বিবেচনা করা হয়।

শুধু ইনিংসের হিসেবে নয়, সময়ের দিক দিয়েও অন্যদের পেছনে ফেলেছেন কোহলি। ১০ বছর ৬৭ দিন খেলে তিনি ১০ হাজার রান করেছেন। ২০৫ ইনিংসে কোহলি সেঞ্চুরি করেছেন ৩৭টি। হাফ সেঞ্চুরি করেছেন ৪৮টি। ওয়ানডেতে তার ক্যারিয়ার সেরা ইনিংস ১৮৩।

আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামার আগে ১০ হাজার রান পূর্ণ হতে কোহলির প্রয়োজন ছিল ৮১ রান। অ্যাশলে নার্সের করা ৩৭তম ওভারের তৃতীয় বলে ১ রান নিয়ে ৮১ রানে পৌঁছান ওয়ানডে ক্রিকেটের সেরা এই ব্যাটসম্যান। তাতে ১০ হাজার রান পূর্ণ হয় তার।