মর্নিংসান২৪ডটকম Date:২৫-১০-২০১৮ Time:৬:০৫ অপরাহ্ণ


ডিসেম্বরের মধ্যেই সংসদ নির্বাচন করতে চায় ইসি

নিউজ ডেস্ক: ডিসেম্বরের মধ্যেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন করতে চায় বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

হেলালুদ্দীন আহমদ বলেন, আমাদের টার্গেট- ডিসেম্বরের মধ্যেই নির্বাচন করতে চাই। ১ নভেম্বর রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে এসেই এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

তিনি বলেন, গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনের জন্য আমরা মন্ত্রণালয়ে পাঠিয়েছি। আইন মন্ত্রণালয়ে সেটি ভেটিং করে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে। আশা করছি সংসদের চলতি অধিবেশনে এটা পাস হতে পারে। পাস না হলে সংসদের অবর্তমানে যে বিষয়টি (অধ্যাদেশ) থাকে সেটি কার্যকর হবে। আমাদের যে মূল আইন (আরপিও) আছে সেটাও আধ্যাদেশের মাধ্যমে হয়েছে। যেহেতু সংসদ ২৯ তারিখ পর্যন্ত চলবে, আশা করছি সেখানেই এটি পাস হওয়ার সম্ভাবনা আছে।

হেলালুদ্দীন আহমদ বলেন, রাষ্ট্রপতি আমাদের সাক্ষাতের জন্য ১ তারিখ সময় দিয়েছেন। প্রধান নির্বাচন কমিশনারের নেতৃত্বে নির্বাচন কমিশন রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবে। এর পরে কমিশন বৈঠকে বসবে। পরবর্তীতে তফসিল এবং অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেবে। একজন কমিশনার দেশের বাইরে আছেন। উনি দেশে ফিরলে সবাই বসে সিদ্ধান্ত নেবেন।

জাতির উদ্দেশে ভাষণের মধ্য দিয়েই তফসিল ঘোষণা করা হবে বলেও জানান তিনি।

ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) বিষয়ে তিনি বলেন, ইভিএমে খুব সহজেই ভোট প্রদান করা যায়। স্মার্ট কার্ড না থাকলেও এনআইডি কার্ডের নাম্বার দেওয়ার পর আঙ্গুলের ছাপ দিলেই ভোট দেওয়া যাবে। এতে ভোটগ্রহণ কর্মকর্তার অপব্যবহারের সুযোগ নেই। কারণ সেখানে প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার, পোলিং এজেন্ট সবাই থাকবেন। আর অধ্যাদেশের মাধ্যমেও যদি আরপিও সংশোধন হয়, আমরা সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করতে পারবো।




নির্বাচনে মাঠ পর্যায়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশ ইসির
ভোটের তারিখ চূড়ান্ত, সন্ধ্যায় ভাষণ দিবেন সিইসি
শুকরানা মাহফিলে প্রধানমন্ত্রী-আহমেদ শফী
‘জাতীয় নির্বাচন পরিচালনা কমিটিতে’ যুক্ত হয়েছেন সজীব ওয়াজেদ জয়
ডিসেম্বরের মধ্যেই সংসদ নির্বাচন করতে চায় ইসি
টেকনাফে পৃথক অভিযানে ৬০ হাজার পিস ইয়াবা উদ্ধার
হাটহাজারীতে সেপটিক ট্যাংকে নেমে ২ শ্রমিকের মৃত্যু
এক বছরে ৩৩ শতাংশ আয় বেড়েছে স্থলবন্দরের
তৃতীয় সাবমেরিন ক্যাবল নির্মাণের উদ্যোগ সরকারের