মর্নিংসান২৪ডটকম Date:০৪-১১-২০১৮ Time:১২:৪৭ অপরাহ্ণ


নিউজ ডেস্ক  ::     বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয় থেকে আয়তনে সর্ববৃহৎ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। প্রতিবছরের ন্যায় এ বছরেও ভর্তিযুদ্ধ ছিলো তুমুল। এ বছরে উপস্থিতি ছিলো বিগত বছর থেকে অনেক বেশি। পরিসংখ্যানে দেখা যায়, ২৭ অক্টোবর অনুষ্ঠেয় বি ইউনিটের (মানবিক) পরীক্ষায় গত বছর উপস্থিত ছিলো ৮৭শতাংশ এ বছরেও ৮৭ শতাংশ।

বি ইউনিটের কোনো পরিবর্তন না আসলেও ডি ইউনিটের (সোস্যাল সাইন্স) গত বছর উপস্থিতি ছিলো ৮৫ শতাংশ। এবছরে তা বেড়ে হয়েছে ৮৬ শতাংশ। সবচেয়ে বেশি উপস্থিতি লক্ষ্য করা গেছে ইউনিট এ অর্থাৎ বিজ্ঞান বিভাগে। গত বছর এই বিভাগে পরিক্ষার্থীর সংখ্যা ছিলো ৭১ শতাংশ এবছর তা বেড়ে হয়েছে ৭৬ শতাংশ।

ইউনিট এ বিভাগের উপস্থিতি বেশি হলেও ইউনিট সি এর উপস্থিতি গত বছরের তুলনায় কম ছিলো। ইউনিট সি অর্থাৎ ব্যবসায় প্রশাসন বিভাগের পরিক্ষার্থী গত বছর উপস্থিত ছিলেন ৮৭ শতাংশ আর বর্তমানে ৮০.০৬ শতাংশ। ৩১ অক্টোবর অনুষ্ঠেয় এবছরই নতুন ২টি বিভাগে পরীক্ষা নিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন।

একটি বিভাগের নাম দেওয়া হয়েছে সাব ইউনিট ডি ওয়ান অর্থাৎ ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সাইন্স। নতুন এই বিভাগের উপস্থিতি ছিলো ৭৪ শতাংশ। অন্য আরেকটি বিভাগের নাম দেওয়া হয়েছে আর্টস – ফাইন আর্টস -ড্রামাটিকস এন্ড মিউজিক নতুন এই বিভাগের উপস্থিতি ছিলো ৬৭ শতাংশ।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানান, এবারই আমরা ভর্তি পরীক্ষায় নতুন দুইটি বিভাগ চালু করেছি। শুরুতেই অনেক ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণ খুবই ভালো উদাহরন এই বিশ্ববিদ্যালয়ের জন্য। আমরা আশা করবো আগামী বছরে আরো ছাত্র-ছাত্রী নতুন এই দুইটি বিভাগে আরো বেশি উপস্থিত থাকবে।

মর্নিংসান/এসএ




রাঙ্গুনিয়ায় বসতঘরে অগ্নিকাণ্ড, ২ লাখ টাকার ক্ষয়ক্ষতি
চট্টগ্রামে স্বল্প পরিসরে ইভিএম ব্যবহার হবে: ইসি সচিব
চমেকের টয়লেট আধুনিকায়নে উদ্যোগ গ্রহণ চসিকের
ফটিকছড়িতে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু
অসহায়দের জন্য হাটহাজারীতে প্রায় ৩ কোটি টাকার আবাসন নির্মাণ করেছে সরকার
রাউজানে ট্রাক ও মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ১
কর্ণফুলীতে ট্রাক ও অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নিহত ১
সীতাকুণ্ডে সৈকত থেকে যুবকের মরদেহ উদ্ধার
কর্ণফুলী উপজেলার উন্নয়ন বাস্তবায়নে ব্যয় হবে ৩শ` কোটি টাকা