মর্নিংসান২৪ডটকম Date:০৫-১১-২০১৮ Time:১২:২৮ অপরাহ্ণ


চট্টগ্রামনিউজ  ::    চট্টগ্রামের আনোয়ারায় চীনা অর্থনৈতিক অঞ্চলে বহুমাত্রিক শিল্প কারখানা গড়ে তোলার আয়োজন চলছে। ফলে এ অঞ্চলে প্রত্যক্ষভাবে ২৫ হাজার ২০০ কোটি টাকা বৈদেশিক বিনিয়োগ আসবে। কর্মসংস্থান হবে এক লাখ দেশি-বিদেশির। এই অর্থনৈতিক অঞ্চলটি গড়ে তোলা হচ্ছে চীনা বিনিয়োগে রপ্তানিমুখী শিল্প স্থাপনের জন্য। পুরো অর্থ তারাই বিনিয়োগ করবে।

চীনের সঙ্গে আলোচনা ও পরামর্শের মাধ্যমে ৭৮৪ একর জায়গার উন্নয়ন কাজ চলছে। চট্টগ্রামের আনোয়ারা উপজেলার জিউড়ি-বটতলী-বৈরাগ-বেলচূড়া এলাকায় গড়ে উঠছে এই অর্থনৈতিক অঞ্চল। চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এই অর্থনৈতিক অঞ্চল ৩৯ কিলোমিটার, শহর থেকে ২৮ কিলোমিটার ও শাহ আমানত বিমানবন্দর থেকে ৪৬ কিলোমিটার দূরে অবস্থিত।

কর্ণফুলী নদীর তলদেশের নির্মাণাধীন টানেল থেকে এর দূরত্ব প্রায় দুই কিলোমিটার। চীনা অর্থনৈতিক অঞ্চলের কাজ পুরোপুরি বাস্তবায়িত হলে চট্টগ্রাম হবে দেশের অর্থনৈতিক প্রাণকেন্দ্র। কারণ এর বাইরেও মিরসরাইয়ে দেশের প্রধান অর্থনৈতিক অঞ্চল, চট্টগ্রাম শহরে দুটি রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল ছাড়াও আনোয়ারায় কোরিয়ান রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ইপিজেড) রয়েছে।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) সূত্র জানায়, চীনের জন্য চট্টগ্রামের আনোয়ারায় অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলতে ২০১৪ সালের জুনে সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়। গভর্নমেন্ট টু গভর্নমেন্ট (জিটুজি) চুক্তি ভিত্তিতে চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় প্রায় ৭৮৪ দশমিক ৪৯ একর জমিতে বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) স্থাপন করবে চীন।

‘চাইনিজ ইকোনমিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল জোন’ নামে এই এসইজেড নির্মাণের দায়িত্ব পেয়েছে চায়না হারবার ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড। বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, এটি হবে কেবলই চীনা বিনিয়োগকারীদের জন্য। এখানে শুধু তারাই বিনিয়োগ করবে।

অবকাঠামো উন্নয়ন কাজ শেষ হলে বোঝা যাবে, তারা কী ধরনের শিল্প কারখানা এখানে গড়ে তুলবে। তবে আশা করছি বহুমাত্রিক শিল্প কারখানা এখানে গড়ে উঠবে। আমাদের দেশের বেকার সমস্যা বহুলাংশে কমবে এই প্রকল্পের মাধ্যমে। আনোয়ারার সংসদ সদস্য ও ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, কর্ণফুলীর তলদেশের টানেল আনোয়ারাকে নতুন উচ্চতায় নিয়ে যাবে।

আনোয়ারা হবে অর্থনৈতিক অঞ্চল। বর্তমান সরকারের অন্যতম সফলতার একটি হলো চীনের সাথে গভর্নমেন্ট টু গভর্নমেন্ট (জিটুজি) চুক্তি বাস্তবায়ন করা। এর ফলে আনোয়ারাসহ দক্ষিণ চট্টগ্রামের লাখো মানুষের কর্মসংস্থান এবং আনোয়ারা উপজেলা মূল নগরের সঙ্গে যুক্ত হবে।
মর্নিংসান/এসএ




রাঙ্গুনিয়ায় বসতঘরে অগ্নিকাণ্ড, ২ লাখ টাকার ক্ষয়ক্ষতি
চট্টগ্রামে স্বল্প পরিসরে ইভিএম ব্যবহার হবে: ইসি সচিব
চমেকের টয়লেট আধুনিকায়নে উদ্যোগ গ্রহণ চসিকের
ফটিকছড়িতে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু
অসহায়দের জন্য হাটহাজারীতে প্রায় ৩ কোটি টাকার আবাসন নির্মাণ করেছে সরকার
রাউজানে ট্রাক ও মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ১
কর্ণফুলীতে ট্রাক ও অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নিহত ১
সীতাকুণ্ডে সৈকত থেকে যুবকের মরদেহ উদ্ধার
কর্ণফুলী উপজেলার উন্নয়ন বাস্তবায়নে ব্যয় হবে ৩শ` কোটি টাকা