মর্নিংসান২৪ডটকম Date:০৬-১১-২০১৮ Time:১২:০০ অপরাহ্ণ


নিউজ ডেস্ক ::    একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার তারিখ পেছানোর সুযোগ নেই। তবে সবদল চাইলে সংবিধানের মধ্যে থেকে তফসিল পিছিয়ে নির্বাচন পেছানো যেতে পারে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা।

মঙ্গলবার (৬ নভেম্বর) আগারগাঁওয়ের ইটিআই ভবনে এক প্রশিক্ষণ কর্মশালা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিইসি এ কথা বলেন। ইভিএম ব্যবহারের বিষয়ে তিনি বলেন, এবার স্বল্প পরিসরে ইভিএম ব্যবহার করা হবে। তিনি বলেন, এখন তফসিল পেছানোর কোনো সুযোগ নেই।

তবে সকল রাজনৈতিক দল সিদ্ধান্ত নিলে সংবিধানে থেকে তফসিল পেছানো যেতে পারে। সিইসি বলেন, সকল দলের মতামত নিয়ে সংবিধানের মধ্য থেকে নির্বাচন করতে হবে। তবে জানুয়ারি মাসটি ডির্স্ট্রাবিং মাস। জানুয়ারি মাসে অনেক প্রোগ্রাম থাকে। এর মধ্যে রয়েছে ‘বিশ্ব ইজতেমা।

তখন সেখানে সারা দেশ থেকে আইন-শৃঙ্খলা বাহিনীর লোকজনকে নিয়োগ করতে হয়। তাই এর মধ্যে নির্বাচন করা সম্ভব হবে না। বিএনপির গঠনতন্ত্র গ্রহণের বিষয়ে ইসি বলেন, আমারা আদালতের আদেশ মানব। বিএনপি আমাদের কাছে গঠনতন্ত্র জমা দিয়েছিল আমরা রেখে দিয়েছি। আমরা কোনো গ্রহণ করেনি। আদালতের নির্দেশই আমরা মানব।
মর্নিংসান/এসএ