চন্দনাইশে ১ কোটি ৩৭ লাখ টাকা ব্যয়ে ফায়ার সার্ভিস স্টেশন

চট্টগ্রামনিউজ  ::     চট্টগ্রামের চন্দনাইশে ১ কোটি ৩৭ লাখ টাকা ব্যয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন উদ্বোধন করা হয়েছে। সম্প্রতি এ স্টেশন উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। দীর্ঘ ৬ বছর পর চন্দনাইশ ফায়ার স্টেশনটির কাজ সম্পন্ন হয়।

উপজেলার ২টি পৌরসভা ও ৮টি ইউনিয়নের আড়াই লক্ষাধিক জনগণের জন্য গত ২০১১ সালের ২৩ মে চন্দনাইশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়েছিল। বর্তমান মহাজোট সরকার সাধারণ জনগণের নিরাপত্তার লক্ষ্যে সারা দেশের গুরুত্বপূর্ণ জেলা, উপজেলা সদরে ৩৭৫টি ফায়ার স্টেশন স্থাপন শীর্ষক প্রকল্প হাতে নেয়।

তারই ধারাবাহিকতায় চন্দনাইশে এ ফায়ার স্টেশনটি নির্মাণ করার পদক্ষেপ গ্রহণ করা হয় ২০১১ সালে। চন্দনাইশের শহীদ মুরিদুল আলম (গাছবাড়ীয়া-বরমা-বরকল) সড়কের পাশে ৩৩ শতক জমির উপর ফায়ার সার্ভিস নির্মাণের জন্য অধিগ্রহণ শেষে ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়।

জানা যায়, ১ কোটি ৩৭ লাখ টাকা ব্যয়ে নির্মিত এ ফায়ার স্টেশনে ২০ ফুট দৈর্ঘ্য সম্মুখ গেইটসহ ২টি গেইট, চারিদিকে বাউন্ডারী, ব্যারাক, তিনতল বিশিষ্ট ভবন, ১ হাজার বর্গফুটের পাম্প হাউজ, ৯৮০ বর্গফুটের স্টেশন মাস্টারের বাসভবন, গণশৌচাগার নির্মাণ করা হয়।

সেখানে পেট্রোল স্টোর, চিকেন কাম ডাইনিং আন্ডার গ্রাউন্ডে ৫০০ স্কয়ার ফুটের সীমানা প্রাচীর, গভীর নলকূপ বসানোর পরিকল্পনা বাস্তবায়ন করা হয়। উদ্বোধনের পর ফায়ার স্টেশন পরিচালনার জন্য ১৬ জন ফায়ারম্যান, ৫ জন পরিচালক, ২ জন ফিডার, ১ জন স্পেশাল অফিসার, ১ জন স্টাফ অফিসার, ২টি গাড়ীর জন্য ২ জন ড্রাইভারসহ ব্যাপক জনবল রাখার পরিকল্পনা রয়েছে বলে আরো জানা যায়।
মর্নিংসান/এসএ