মর্নিংসান২৪ডটকম Date:১০-১১-২০১৮ Time:৪:৪৭ অপরাহ্ণ


ক্যালিফোর্নিয়াতে ভয়াবহ দাবানল, নিহত ৯

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অঙ্গরাজ্যের পার্বত্য এলাকা মালিবুতে ভয়াবহ দাবানলে অন্তত ৯ জন নিহত হয়েছে।

শুক্রবার এ ঘটনা ঘটে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, নিহতদের সবার দেহ নর্দান ক্যালিফোর্নিয়ার প্যারাডাইস শহর থেকে উদ্ধার করা হয়েছে। অবকাশ যাপনকারীদের শিবির থেকে ছড়িয়ে পড়া আগুন থেকে ওই এলাকার ছয় হাজার ৭০০ এর বেশি বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে গেছে। রাজ্যের ইতিহাসে এটা সবচেয়ে ধ্বংসাত্মক দাবানল বলে জানিয়েছে ক্যালিফোর্নিয়ার বনায়ন ও অগ্নিপ্রতিরক্ষা বিভাগ।

শুক্রবার বিকেলে সংবাদ সম্মেলনে বাট্টি কাউন্টির শেরিফ করি হোনেয়া বলেছেন, ‘এটা সবচেয়ে বাজে ঘটনার দৃশ্য। অনেক আগ থেকেই আমরা এর জন্য ভয় পাচ্ছিলাম। দুর্ভাগ্যজনকভাবে সবাই বের হয়ে আসতে পারেনি।’

তিনি জানান, নিহতদের পাঁচজনের মৃতদেহ একটি জ্বলন্ত গাড়ির ভেতরে অথবা কাছ থেকে উদ্ধার করা হয়েছে। তিনজনের বাড়ির বাইরে থেকে এবং একজনের দেহ বাড়ির ভেতর থেকে উদ্ধার করা হয়েছে। এখনো ৩৫ জন নিখোঁজ রয়েছে। এছাড়া অগ্নিনির্বাপন বাহিনীর তিন কর্মী আহত হয়েছে।

রয়টার্স জানিয়েছে, প্যারাডাইস এলাকায় আগুন এতোটা দ্রুত ছড়িয়ে পড়ে যে পার্বত্য শহরটিতে লোকজন তাদের গাড়ি পরিত্যাগ করে জীবন বাঁচাতে দৌড় দিতে বাধ্য হয়। একটি রাস্তায় ফেলে যাওয়া গাড়িগুলোর মধ্যে একটি স্কুলবাসও রয়েছে।