মর্নিংসান২৪ডটকম Date:১০-১১-২০১৮ Time:৬:৪৮ অপরাহ্ণ


জনগণের জানমালের নিরাপত্তায় কাজ করবে পুলিশ: আইজিপি

নিউজ ডেস্ক: সব ধরনের লোভ-লালসা, দুর্নীতি ও স্বজনপ্রীতির ঊর্ধ্বে থেকে জনগণের জানমালের নিরাপত্তা বিধানে কাজ করার জন্য নবীন পুলিশ কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন পুলিশের আইজি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

শনিবার সকালে বাংলাদেশ পুলিশ একাডেমি সারদায় ২৫তম শিক্ষানবিশ ৬৬৫ জন সার্জেন্টের এক বছর মেয়াদী মৌলিক প্রশিক্ষণ শেষে সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান আইজিপি।

আইজিপি বলেন, সব বাধা-বিপত্তি মোকাবিলা করে দেশের সেবায় জনগণের নিরাপত্তা আর কল্যাণে পুলিশকে কাজ করতে হবে। এটাই পুলিশের দায়বদ্ধতা। জনগণের জানমাল রক্ষার লক্ষ্যে অপরাধ নিয়ন্ত্রণ ও অপরাধের তথ্য উদঘাটন করা পুলিশের অন্যতম প্রধান দায়িত্ব। পেশাদারিত্বের সঙ্গে এ দায়িত্ব পুলিশকে পালন করতে হবে।

তিনি বলেন, মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদের বিষয়ে জিরো টলারেন্স নীতি অনুসরণ করতে হবে। এ সব অন্যায় কাজ প্রতিরোধে যথেষ্ট গুরুত্ব দিয়ে নিজের ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে।

আইজিপি বলেন, সড়কে শৃঙ্খলা আর মানুষের জীবনের নিরাপত্তার জন্য ট্রাফিক আইন অনুযায়ী মানুষের কাছে যেতে হবে। পথচারী, শিশু ও বৃদ্ধের রাস্তা পারাপারে যথেষ্ট গুরুত্ব দিয়ে ন্যায়, নিষ্ঠা ও সততার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে। একাডেমিক শিক্ষা আর প্রশিক্ষণ এক জিনিস নয়। বাংলাদেশ পুলিশ একাডেমিতে এক বছরের মৌলিক প্রশিক্ষণ খুবই গুরুত্বপূর্ণ।

আইজিপি বলেন, প্রশিক্ষণকালে নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে জ্ঞান অর্জনের মাধ্যমে নিজেদের আগামী দিনের যোগ্য পুলিশ কর্মকর্তা হিসেবে গড়ে তুলতে হবে। জনগণের সেবার জন্য নিজেকে উৎসর্গ করতে হবে।

এর আগে আইজিপি ড. জাবেদ পাটোয়ারী সারদা ঐতিহাসিক প্যারেড মাঠ পরিদর্শন ও ক্যাডেটদের অভিভাবদন গ্রহণ করেন। এরপর বিভিন্ন বিষয়ে শ্রেষ্ঠত্ব অর্জনকারীদের হাতে পদক তুলে দেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ পুলিশ একাডেমির অধ্যক্ষ অতিরিক্ত আইজিপি মোহাম্মদ নাজিবুর রহমান, উপাধ্যক্ষ ডিআইজি আবদুল্লা আল মাহমুদ, অতিরিক্ত ডিআইজি বাসুদেব বণিকসহ পুলিশের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা।