মর্নিংসান২৪ডটকম Date:১২-১১-২০১৮ Time:৫:৪৬ অপরাহ্ণ


নির্বাচনে মাঠ পর্যায়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশ ইসির

নিউজ ডেস্ক: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার ইসি সূত্র থেকে জানা গেছে, গতকাল ইসির নির্বাচন পরিচালনা-২ অধিশাখার যুগ্ম সচিব ফরহাদ আহম্মদ খান এক চিঠিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবকে এ নির্দেশ দেন।

চিঠিতে বলা হয়, ‘মোবাইল কোর্ট আইন, ২০০৯ এর আওতায় আচরণবিধি প্রতিপালনার্থে প্রত্যেক নির্বাচনী এলাকায় সহকারী কমিশনারদের (ভূমি) সংশ্লিষ্ট উপজেলায় নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছে। এ লক্ষ্যে ৩০০টি নির্বাচনী এলাকায় ভোটগ্রহণের পরের দিন পর্যন্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করা প্রয়োজন।’

চিঠিতে আরো বলা হয়, সহকারী কমিশনারদের (ভূমি) সংশ্লিষ্ট উপজেলায় নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ করা যেতে পারে। যেসব উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) কর্মরত নেই, সেসব উপজেলায় জেলা পর্যায়ে কর্মরত প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের মধ্য থেকে অথবা বিভাগীয় বা অন্য কোনো অফিস/প্রতিষ্ঠানে কর্মরত প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের মধ্য থেকে নিয়োগ দিতে হবে। এ বিষয়ে সংশ্লিষ্ট জেলা ম্যাজিস্ট্রেটরা বিভাগীয় কমিশনারের সঙ্গে আলোচনা ও সমন্বয় করে ব্যবস্থা গ্রহণ করবেন।

প্রতিটি উপজেলায় একজন, সিটি করপোরেশন এলাকায় ভৌগোলিকভাবে পাশাপাশি অবস্থিত প্রতি ৩ থেকে ৪টি ওয়ার্ডের জন্য একজন, সিটি করপোরেশন ছাড়া জেলা সদরে প্রতি পৌর এলাকায় এক থেকে দুইজন এবং পার্বত্য এলাকায় ভৌগোলিকভাবে পাশাপাশি অবস্থিত ৩ থেকে ৪টি উপজেলার জন্য একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হবে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

এ বিষয়ে জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমান জানান, নির্বাচনের তারিখ পেছানো হয়েছে। এই নির্দেশনা ৮ নভেম্বর থেকে ভোটের পরের দিন (১ জানুয়ারি) পর্যন্ত বলবৎ থাকবে। কেউ আচরণবিধি লঙ্ঘন করলে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা সেখানেই ব্যবস্থা গ্রহণ করবেন।




সীতাকুণ্ডে পিকনিক বাসে ট্রেনের ধাক্কা, আহত ১০
একাদশ জাতীয় সংসদের হুইপ হলেন পটিয়ার সামশুল হক চৌধুরী
ব্রাজিলে বাঁধ ধসের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৫৮
টিআইবির প্রতিবেদন প্রত্যাখ্যান করলেন সিইসি
প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকছে ৬ মন্ত্রণালয়
বিশ্ব গণমাধ্যমে শেখ হাসিনাকে বিজয়ের খবর
গত ১০ বছর দেশের মানুষের উন্নয়নে কাজ করেছি: প্রধানমন্ত্রী
সরকারী চাকরিতে প্রবেশের বয়সসীমা থাকবে না: ঐক্যফ্রন্টের ইশতেহার
‘বিএনপি-জামায়াতের শাসনকালে সন্ত্রাস, দুর্নীতি আর লুটপাট হয়েছে’
পাস্তুরিত দুধ নিয়ে কারসাজি আছে কি না দেখা উচিত: প্রধানমন্ত্রী» « চান্দগাঁওয়ে ডোমখালী খালে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু» « পাকিস্তানে সামরিক বিমান বিধ্বস্তে নিহত ১৭, আহত ১২» « র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ধর্ষণকারীর নিহত» « গুজব রটনাকারীদের ধরিয়ে দিতে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর» « লামায় বন্যা ও পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে চাল বিতরণ» « কক্সবাজার শহর রক্ষায় ঝাউবন করার নির্দেশ প্রধানমন্ত্রীর» « দেশের সব উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর» « সিঙ্গাপুরে ওবায়দুল কাদেরের স্বাস্থ্যের আশানুরূপ উন্নতি» « প্রাইভেটকারে করে এসে ছিনতাইয়ের চেষ্টা, ৩ জনকে গণপিটুনি» «