মর্নিংসান২৪ডটকম Date:১৪-১১-২০১৮ Time:১:০৭ অপরাহ্ণ


চট্টগ্রামনিউজ  ::     চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের রোগীদের দীর্ঘদিনের টয়লেট সমস্যা দূরীকরণে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন উদ্যোগ নিয়েছেন। হাসপাতালের সব টয়লেট আধুনিকায়ন ও সংস্কারের নিমিত্তে হাসপাতাল কর্তৃপক্ষকে একটি তালিকা তৈরির নির্দেশনা দিয়েছেন তিনি।

মেয়রের নির্দেশনা অনুযায়ী হাসপাতাল কর্তৃপক্ষ টয়লেটের তালিকা প্রস্তুত করে মঙ্গলবার (১৩ নভেম্বর) বিকেলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কাছে পাঠানো হয়েছে বলে জানা গেছে।

সরেজমিন দেখা গেছে, এই বিশাল জনমানুষের পয়ঃনিস্কাশন, গোসল এবং ধৌত কর্ম সম্পাদনে হাসপাতালে স্থাপিত টয়লেটের সংখ্যা বলতে গেলে একেবারে অপ্রতুল। বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজে টয়লেট রয়েছে আনুমানিক চারশটি।

এর মধ্যে অনেকগুলো দীর্ঘদিন ধরে ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে। এ ব্যাপারে সিটি মেয়র চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল পরিচালনা পরিষদ সভাপতি আ জ ম নাছির উদ্দীন বলেন, মেডিকেল ওয়ার্ডে স্থাপিত টয়লেটগুলোর অবস্থা অত্যন্ত নাজুক।

অতিরিক্ত রোগী এবং রোগীর সঙ্গে আসা স্বজনদেরকে এ টয়লেটগুলোই ব্যবহার করতে হচ্ছে। টয়লেটগুলো আধুনিকায়ন এবং সংস্কারকরণে উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে টয়লেটগুলোকে ব্যবহার উপযোগী করা হবে। প্রধান প্রকৌশলীকে এ ব্যাপারে পরিকল্পনা গ্রহণের জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

এ ব্যাপারে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মহসিন উদ্দিন আহমেদ বলেন, এই হাসপাতালে দৈনিক গড়ে প্রায় ৩ হাজার রোগী চিকিৎসা নিচ্ছে।

রোগীর সঙ্গে আসা স্বজনসহ দৈনিক প্রায় ৬ হাজার লোকের চাহিদা অনুপাতে টয়লেটের সংখ্যা অনেক কম। টয়লেটগুলো আধুনিকায়ন করে ব্যবহার উপযোগী করা হলে রোগীদের সমস্যার সমাধান হবে।
মর্নিংসান/এসএ