মর্নিংসান২৪ডটকম Date:১৫-১১-২০১৮ Time:৪:৫৭ অপরাহ্ণ


পিইসি পরীক্ষা শুরু ১৮ নভেম্বর, এমসিকিউ বাদ

নিউজ ডেস্ক: ১৮ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা। এবার পরীক্ষায় বহু নির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) বাদ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার সচিবালয়ে নিজ দপ্তরে এক সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান এ কথা জানান। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, প্রাথমিক শিক্ষা মহাপরিচালক ড. মো. আবু হেনা মোস্তাফা কামাল, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. এ এফ এম মঞ্জুর কাদির, অতিরিক্ত সচিব সচিব মো. গিয়াস উদ্দিন প্রমুখ।

মন্ত্রী বলেন, এ বছর ছয়টি বিষয়ে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা চলাকালীন সংশ্লিষ্ট সব ধরনের কোচিং বন্ধ থাকবে। এ বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

গত দশ বছর এমসিকিউ পদ্ধতি রেখে পরীক্ষা পরিচালনা করে শিক্ষা ব্যবস্থার ক্ষতি করা হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী বলেন, ‘এটা প্রতিনিয়ত পরিবর্তন হতে পারে। আগে ভালো ছিল এখন হয়তো আরও ভালো হবে।’

তিনি বলেন, এবছর ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে ১২ লাখ ৭৮ হাজার জন ছাত্র এবং ১৪ লাখ ৯৮ হাজার ছাত্রী। গত বছরের চেয়ে এবার ২৩ হাজার ৪৭২ জন শিক্ষার্থী বেশি।

মন্ত্রী বলেন, এ বছর ৭ হাজার ৪১০টি কেন্দ্রে এ পরীক্ষা হবে। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত পরীক্ষা হবে। বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীরা অতিরিক্ত ৩০ মিনিট বেশি সময় পাবে। এছাড়া এ বছরের পরীক্ষার ফল নির্বাচনের আগেই প্রকাশ করা হতে পারে। আমরা মনে করি না, নির্বাচনের কারণে ফল প্রকাশ এবং বই বিতরণে কোনো সমস্যা হবে।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের সমন্বয়ে প্রতিটি জেলার পরীক্ষা কার্যক্রম পরিদর্শনের জন্য ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষায় জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা দেশের সর্ববৃহৎ পরীক্ষা, এ কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, পরীক্ষার দায়িত্ব পালনে ন্যূনতম অবহেলা বা অনিয়মের বিষয়ে জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর ০২-৯৫১৫৯৭৭, ই-মেইল mopmesch2@gmail.com এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নিয়ন্ত্রণ কক্ষের নম্বর ০২-৫৫০৭৪৯১৭, ০১৮৫৫-০৮০৩০৭, ০১৭১২-১০৬৩৬৯, ই-মেইল ddestabdpe@gmail.com। সমাপনী পরীক্ষা সংক্রান্ত সব তথ্য এ নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানা যাবে।




২০১৯ শিক্ষাবর্ষের স্কুলের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি প্রকাশ
ইউএসটিসিতে ছাত্রলীগের দু’গ্রুপের মধ্যে সংঘর্ষ, আহত ২
পিইসি পরীক্ষা শুরু ১৮ নভেম্বর, এমসিকিউ বাদ
ভর্তি পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে চবিতে
কাল থেকে শুরু হচ্ছে জেএসসি-জেডিসি পরীক্ষা
২৩,৩৩১টি মাধ্যমিক ও ১৫,০০০টি প্রাথমিক বিদ্যালয়ে মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন করেছে সরকার
চবিতে ১ম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু
ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁসরোধে কঠোর অবস্থানে চবি প্রশাসন
এসআই নিয়োগ পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ