মর্নিংসান২৪ডটকম Date:১৭-১১-২০১৮ Time:৫:১৩ অপরাহ্ণ


খাশোগিকে হত্যার আদেশ দেন সৌদি যুবরাজ: সিআইএ

আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতর সৌদির রাজতন্ত্র-বিরোধী সাংবাদিক জামাল খাশোগিকে সৌদি আরবের যুবরাজ ও ‘কার্যত’ শাসক মোহাম্মদ বিন সালমানই হত্যার আদেশে দিয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ।

শুক্রবার মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট সংশ্লিষ্ট অজ্ঞাত ব্যক্তিদের বরাত দিয়ে জানিয়েছে, সিআইএ এই সিদ্ধান্তে পৌঁছেছে যে, মোহাম্মাদ বিন সালমানই খাশোগিকে হত্যা করার নির্দেশ দিয়েছেন যদি সৌদি আরবের পক্ষ থেকে তা অস্বীকার করা হচ্ছে। হত্যাকাণ্ডের শিকার হওয়ার আগে আমেরিকায় বসবাসরত খাশোগি ওয়াশিংটন পোস্টে নিয়মিত কলাম লিখতেন।

পত্রিকাটি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা সিআইএর মূল্যায়নে উচ্চ আস্থা প্রকাশ করেছেন। জামাল খাশোগি হত্যায় মোহাম্মদ বিন সালমানের জড়িত থাকার স্বপক্ষে এটিই এখন পর্যন্ত সবচেয়ে জোরালো প্রতিবেদন। এর ফলে সৌদি আরবের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক রাখতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে চেষ্টা চালিয়ে যাচ্ছেন, তা জটিল হয়ে গেল।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনের ব্যাপারে হোয়াইট হাউস এখনো কোনো মন্তব্য করেনি। ‘বিষয়টি গোয়েন্দা সম্পর্কিত’ জানিয়ে তারা এড়িয়ে গেছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ও গোয়েন্দা সংস্থা সিআইএও এ বিষয়ে সরাসরি কোনো মন্তব্য করেনি।