মর্নিংসান২৪ডটকম Date:০১-১২-২০১৮ Time:৪:৫৬ অপরাহ্ণ


চট্টগাম বন্দরে কনটেইনার হ্যান্ডলিংয়ে নতুন রেকর্ড

চট্টগ্রাম অফিস: কনটেইনার হ্যান্ডলিংয়ে নতুন রেকর্ড করেছে চট্টগ্রাম বন্দর। নভেম্বর মাসে ২০ ফুট দীর্ঘ হিসেবে (টিইইউ’স) ২ লাখ ৬৫ হাজার ১৬৫টি কনটেইনার হ্যান্ডলিং করেছে। এর আগে রেকর্ড ছিল গত জুলাইয়ে, ২ লাখ ৫৯ হাজার ২১০ টিইইউ’স।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক জানান, বন্দরে ৬টি কি গ্যান্ট্রি ক্রেনসহ নতুন নতুন হ্যান্ডলিং ইক্যুইপমেন্ট সংযোজন, নতুন ইয়ার্ড নির্মাণ, তথ্যপ্রযুক্তির ব্যবহারসহ বন্দর কর্তৃপক্ষের সক্ষমতা বৃদ্ধি এবং বন্দর ব্যবহারকারীদের সহযোগিতায় এ রেকর্ড অর্জন সম্ভব হয়েছে।

দেশে চলমান উন্নয়ন প্রকল্প, তৈরি পোশাক শিল্পসহ অন্যান্য শিল্পের কাঁচামাল আমদানি এবং তৈরি পোশাকসহ রপ্তানি পণ্য বৃদ্ধির কারণে কনটেইনার হ্যান্ডলিং বাড়ছে। এর সঙ্গে পাল্লা দিয়ে বন্দর কর্তৃপক্ষ হ্যান্ডলিং ইক্যুইপমেন্ট বাড়িয়েছে। নতুন টার্মিনাল, ইয়ার্ড নির্মাণ করছে।

৪০ ফুট দীর্ঘ ও ২০ ফুট দীর্ঘ দুই ধরনের কনটেইনার বা বক্স আসে জাহাজে। হিসাবের সুবিধার্থে গড়ে ২০ ফুট বা টিইইউ’স ধরা হয়। রোদ, বৃষ্টি ও সাগরের ঢেউ থেকে নিরাপদে পণ্য পরিবহনে কনটেইনার জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছে।

দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে সরকার: প্রধানমন্ত্রী» « জনগণ আওয়ামী লীগ ও শেখ হাসিনার সাথে রয়েছে: তথ্যমন্ত্রী» « শীতার্তদের পাশে সামাজিক সংগঠন ‘চেতনায় মুজিব’» « ষড়যন্ত্র হচ্ছে, চ্যালেঞ্জের মুখে এগিয়ে যাচ্ছেন বঙ্গবন্ধু কন্যা: ওবায়দুল কাদের» « বর্তমান সরকারের আমলে মিডিয়া অবাধ স্বাধীনতা ভোগ করছে: তথ্যমন্ত্রী» « উখিয়ায় আগুনে পুড়ল ৫০ দোকান» « মুজিববর্ষের প্রথম উপহার ই-পাসপোর্ট বললেন প্রধানমন্ত্রী» « এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে পত্রিকায় বিজ্ঞপ্তির নির্দেশ» « পাস্তুরিত দুধ নিয়ে কারসাজি আছে কি না দেখা উচিত: প্রধানমন্ত্রী» « চান্দগাঁওয়ে ডোমখালী খালে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু» «