মর্নিংসান২৪ডটকম Date:০৫-১২-২০১৮ Time:৫:৩৮ অপরাহ্ণ


‘হংসবলাকা’ পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক: বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া দ্বিতীয় ড্রিমলাইনার উড়োজাহাজ ‘হংসবলাকা’ পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার দুপুরে হযরত শাহজালাল বিমানবন্দরে ভিভিআইপি টার্মিনালের টারমার্কে জাতীয় পতাকাবাহী বোয়িং ৭৮৭-৮ মডেলের উড়োজাহাজটি পরিদর্শন করেন তিনি। ২৭১ আসনের এ উড়োজাহাজটির নাম ‘হংসবলাকা’ রাখেন প্রধানমন্ত্রীই।

প্রধানমন্ত্রী বিমানবন্দরের ভিভিআইপি টারমাকে হংসবলাকা নামের এই বিমান পরিদর্শন ও এতে আরোহন করেন। তিনি ককপিটসহ বিমানটির বিভিন্ন অংশ ঘুরে ঘুরে দেখেন ও কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন। তিনি বিমানের ককপিটে পাইলটের আসনেও বসেন।

এসময় মহান আল্লাহর রহমত এবং দেশের অব্যাহত শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

এসময় উপস্থিত ছিলেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল, মন্ত্রণালয়টির জাতীয় সংসদে স্থায়ী কমিটির চেয়ারম্যান মুহাম্মাদ ফারুক খান এবং বিমানের ব্যবস্থাপনা পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

যুক্তরাষ্ট্রের সিয়াটল থেকে টানা ১৫ ঘণ্টারও বেশি সময় ধরে উড়ে গত ১ ডিসেম্বর রাতে ঢাকা পৌঁছায় ‘হংসবলাকা’।

আগামী ১০ ডিসেম্বর থেকে বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করবে হংসবলাকা। রেজিস্ট্রেশন ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সব প্রক্রিয়া শেষ হতে প্রায় সপ্তাহখানেক সময় লাগবে। ঢাকা-লন্ডন ফ্লাইটের মধ্য দিয়ে এটি প্রথম বাণিজ্যিক ফ্লাইট চলাচল শুরু করবে।

‘হংসবলাকা’ ঢাকা-লন্ডন রুটে সপ্তাহে ছয়টি, ঢাকা-দাম্মাম রুটে সপ্তাহে চারটি এবং ঢাকা-ব্যাংকক রুটে সপ্তাহে তিনটি ফ্লাইট পরিচালনা করবে।

উড়োজাহাজটির ইঞ্জিন প্রস্তুতকারক প্রতিষ্ঠান জেনারেল ইলেকট্রিক (জিই)। উড়োজাহাজটির শব্দ কমাতে ইঞ্জিনের সঙ্গে শেভরন প্রযুক্তি যুক্ত রয়েছে।




জার্মানির উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী
দেশের উন্নয়ন অব্যাহত রাখতে একসঙ্গে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর
২৪ ফেব্রুয়ারি কর্ণফুলী টানেল খনন কাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
বাড়লো হজের খরচ
সহকারী সচিব হলেন নন-ক্যাডার ৪৬ কর্মকর্তা
সংসদ উপনেতা হলেন সৈয়দা সাজেদা চৌধুরী
উপজেলা ভিত্তিক মাস্টারপ্ল্যান প্রণয়নের নির্দেশ প্রধানমন্ত্রীর
‘উন্নয়নের ধারা গতিশীল রাখতে সশস্ত্র বাহিনীর সক্রিয় ভূমিকা প্রয়োজন’
পুলিশকে নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করতে হবে: প্রধানমন্ত্রী