মর্নিংসান২৪ডটকম Date:১৭-১২-২০১৮ Time:৫:৩২ অপরাহ্ণ


সরকারী চাকরিতে প্রবেশের বয়সসীমা থাকবে না: ঐক্যফ্রন্টের ইশতেহার

নিউজ ডেস্ক: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় এলে সামরিক বাহিনী ও পুলিশ ছাড়া সরকারি চাকরিতে প্রবেশে কোনো বয়সসীমা রাখবে না জাতীয় ঐক্যফ্রন্ট। এছাড়া অনগ্রসর ও প্রতিবন্ধী ছাড়া কোনো কোটাও রাখবে না তারা।

সোমবার দুপুরে রাজধানীর মতিঝিলের হোটেল পূর্বাণী ইন্টারন্যাশনালে সংবাদ সম্মেলন করে ঐক্যফ্রন্টের ইশতেহার ঘোষণায় এ কথা জানানো হয়। ইশতেহার ঘোষণা করেন জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন।

ইশতেহারে বলা হয়, প্রজাতন্ত্রের সব ক্ষমতার মালিক জনগণ। বিজয়ী হলে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির মধ্যে ক্ষমতার ভারসাম্য আনাসহ অনেক প্রতিশ্রুতি বাস্তবায়নের অঙ্গীকার করেছে ঐক্যফ্রন্ট। একইসাথে পরপর দুই মেয়াদের বেশি একজন প্রধানমন্ত্রী থাকতে পারবেন না- এমন ব্যবস্থা করবে। এছাড়া চালিয়ে যাবে যুদ্ধাপরাধীদের বিচার।

ইশতেহারে বলা হয়, নির্বাচনে জিতলে সব নাগরিকের কল্যাণে রাষ্ট্র পরিচালনা করবে জাতীয় ঐক্যফ্রন্ট। আমূল পরিবর্তন আনা হবে প্রতিহিংসার রাজনীতি দূরীকরণ, নাগরিকের জীবনের নিরাপত্তা নিশ্চিতকরণ, মতপ্রকাশের স্বাধীনতা, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল, ক্ষমতার ভারসাম্য প্রতিষ্ঠা ও বিকেন্দ্রীকরণ, দুর্নীতি দমন ও সুশাসনসহ ১৪টি খাতে।

ঐক্যফ্রন্টের ইশতেহারে উল্লেখ করা হয়, পিএসসি ও জেএসসি পরীক্ষা বাতিল করা হবে। কোমলমতি শিক্ষার্থীদের জন্য খেলাধুলা ও বিনোদনের ব্যবস্থা করা হবে। সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা ব্যবস্থা করা হবে। মোবাইল ইন্টারনেট খরচ অর্ধেকে নামিয়ে আনা হবে। তিন মাসের মধ্যে ওষুধ এবং ডায়াগনস্টিক পরীক্ষার খরচ উল্লেখযোগ্য পরিমাণ কমানো হবে। দুই বছরের মধ্যে গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ১২ হাজার টাকা করা হবে। পুনর্বাসন ছাড়া শহরের বস্তিবাসী ও হকারদের উচ্ছেদ করা হবে না।ক্ষমতায় গেলে প্রথম বছরে বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানো হবে না।

ইশতেহারে বলা হয়, ত্রিশোর্ধ্ব শিক্ষিত বেকারদের জন্য বেকার ভাতা চালু করার জন্য একটি কমিশন গঠন করা হবে। আগামী ৩ বছরে সরকারি চাকরিতে সব শূন্য পদে নিয়োগ সম্পন্ন করা হবে। মাদ্রাসা ও কারিগরি শিক্ষা দিয়ে বিদেশে কর্মসংস্থান নিশ্চিত করা হবে। শিক্ষিত বয়োবৃদ্ধের জন্য ন্যূনতম ভাতা রেখে অবৈতনিক খণ্ডকালীন কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় ঐক্যফ্রন্টের নেতা বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জেএসডি সভাপতি অাসম অাব্দুর রব, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর আবদুল কাদের সিদ্দিকী, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না, গণফোরামের কার্যকরী সভাপতি সুব্রত চৌধুরী, সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু ও প্রেসিডিয়াম সদস্য রেজা কিবরিয়া প্রমুখ।




সীতাকুণ্ডে পিকনিক বাসে ট্রেনের ধাক্কা, আহত ১০
একাদশ জাতীয় সংসদের হুইপ হলেন পটিয়ার সামশুল হক চৌধুরী
ব্রাজিলে বাঁধ ধসের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৫৮
টিআইবির প্রতিবেদন প্রত্যাখ্যান করলেন সিইসি
প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকছে ৬ মন্ত্রণালয়
বিশ্ব গণমাধ্যমে শেখ হাসিনাকে বিজয়ের খবর
গত ১০ বছর দেশের মানুষের উন্নয়নে কাজ করেছি: প্রধানমন্ত্রী
সরকারী চাকরিতে প্রবেশের বয়সসীমা থাকবে না: ঐক্যফ্রন্টের ইশতেহার
‘বিএনপি-জামায়াতের শাসনকালে সন্ত্রাস, দুর্নীতি আর লুটপাট হয়েছে’
পাস্তুরিত দুধ নিয়ে কারসাজি আছে কি না দেখা উচিত: প্রধানমন্ত্রী» « চান্দগাঁওয়ে ডোমখালী খালে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু» « পাকিস্তানে সামরিক বিমান বিধ্বস্তে নিহত ১৭, আহত ১২» « র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ধর্ষণকারীর নিহত» « গুজব রটনাকারীদের ধরিয়ে দিতে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর» « লামায় বন্যা ও পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে চাল বিতরণ» « কক্সবাজার শহর রক্ষায় ঝাউবন করার নির্দেশ প্রধানমন্ত্রীর» « দেশের সব উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর» « সিঙ্গাপুরে ওবায়দুল কাদেরের স্বাস্থ্যের আশানুরূপ উন্নতি» « প্রাইভেটকারে করে এসে ছিনতাইয়ের চেষ্টা, ৩ জনকে গণপিটুনি» «