মর্নিংসান২৪ডটকম Date:২৩-১২-২০১৮ Time:৪:৫৮ অপরাহ্ণ


তৈরি করুন সুস্বাদু চকলেট কেক

নিউজ ডেস্ক: বাসায় মেহমান আসবে, এদিকে খাওয়ানোর কিছু নেই। না, দৌড়ে দোকানে যেতে হবে না। হাতের কাছে থাকা কয়েকটি জিনিস দিয়ে মাত্র ১০ মিনিটেই আপনি তৈরি করে ফেলতে পারবেন দারুণ সুস্বাদু চকলেট কেক, তাও চকলেট টপিং সহ! হ্যাঁ, শুনতে ম্যাজিকের মত শোনালেও এটা আসলে সম্ভব বিনা কষ্টেই। একদম নরম, মোলায়েম আর চকলেটি হবে আপনার এই ১০ মিনিট চকলেট কেক!

চকলেট কেক বানাতে যা যা লাগবে:

১ কাপ ময়দা, ৪ চামচ কোকো পাউডার, দেড় চামচ বেকিং পাউডার, ৪-৫ চামচ মাখন, আধা কাপ চিনি, আধা কাপ জল, ২টা ডিম, আন্দাজ মতো নুন, ১ চামচ ভ্যানিলা এসেন্স, মাঝারি মাপের বাটি।

কুকারে চকলেট কেক বানানোর পদ্ধতি:

ময়দা, বেকিং পাউডার, কোকো পাউডার, মাখন, চিনি, জল আর ভ্যানিলা এসেন্স এক সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এর সঙ্গে ডিম ফাটিয়ে ভাল করে মিশিয়ে নিন।

মাঝারি মাপের বাটিতে মাখন ভাল করে মাখিয়ে নিন। এ বার কেকের মিশ্রণ বাটিতে ঢেলে রাখুন।

এ বার একটি প্রেসার কুকার উপরের লিড খুলে মাঝারি আঁচে বসিয়ে দিন। ঢাকনা ঢেকে দিলেও প্রেসার কুকারের লিড খুলে রাখবেন। ৪-৫ মিনিট গরম করে নিয়ে বাটিটা খালি প্রেসার কুকারের ভিতরে বসিয়ে দিন।

এর পর প্রেসার কুকারের লিড ছাড়াই কুকার ঢেকে সামান্য আঁচে অন্তত ৩০ মিনিট বসিয়ে রাখুন। এখন ভুলেও জল দেবেন না।

৩০ মিনিট পর কেক হয়েছে কিনা তা দেখে নিন। কেক তৈরি হয়ে গেলে প্রেসার কুকারের ভেতরেই রেখে দিন ঠান্ডা হওয়া পর্যন্ত। ঠান্ডা হয়ে গেলে কেকের উপরে চকলেট সস বা চকলেট কুচি ছিটিয়ে পরিবেশন করুন চকলেট কেক।

পাস্তুরিত দুধ নিয়ে কারসাজি আছে কি না দেখা উচিত: প্রধানমন্ত্রী» « চান্দগাঁওয়ে ডোমখালী খালে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু» « পাকিস্তানে সামরিক বিমান বিধ্বস্তে নিহত ১৭, আহত ১২» « র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ধর্ষণকারীর নিহত» « গুজব রটনাকারীদের ধরিয়ে দিতে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর» « লামায় বন্যা ও পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে চাল বিতরণ» « কক্সবাজার শহর রক্ষায় ঝাউবন করার নির্দেশ প্রধানমন্ত্রীর» « দেশের সব উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর» « সিঙ্গাপুরে ওবায়দুল কাদেরের স্বাস্থ্যের আশানুরূপ উন্নতি» « প্রাইভেটকারে করে এসে ছিনতাইয়ের চেষ্টা, ৩ জনকে গণপিটুনি» «