মর্নিংসান২৪ডটকম Date:০১-০১-২০১৯ Time:৫:১৮ অপরাহ্ণ


বিশ্ব গণমাধ্যমে শেখ হাসিনাকে বিজয়ের খবর

নিউজ ডেস্ক: ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শেখ হাসিনা ও তার দল আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয়ের পর সারা বিশ্ব থেকে শুভেচ্ছায় সিক্ত হচ্ছেন শেখ হাসিনা। শুভেচ্ছা জানিয়েছেন বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা। বিশ্ব মিডিয়াও ফলাও করে প্রচার করেছে এ নির্বাচনের খবর।

শনিবার থেকে বিশ্ব গণমাধ্যমগুলো তাদের অনলাইন ভার্সনে কিছুক্ষণ পরপরই বাংলাদেশের নির্বাচনের খবর নিয়ে শিরোনামে পরিবর্তন আনে। গতকাল সোমবার থেকে গণমাধ্যম এবং বার্তা সংস্থাগুলোয় উঠে আসে শেখ হাসিনার রেকর্ড বিজয়ের খবর। এসব প্রতিবেদনে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে ‘গণতন্ত্রের আইকন’, ‘লৌহমানবী’-সহ নানা বিশেষণে আখ্যায়িত করা হয়। এসব খবরে শেখ হাসিনার মানবিকতার অনন্য উদাহরণ হিসেবে অনেক গণমাধ্যমে উঠে আসে অসহায় রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার বিষয়টি।

বার্তা সংস্থা এএফপির শিরোনামে বলা হয়- ‘শেখ হাসিনা : গণতন্ত্রের আইকন থেকে লৌহমানবী’। বার্তা সংস্থাটি বলছে, টানা ১৫ বছরের জন্য ক্ষমতার মসনদে চড়তে যাচ্ছেন শেখ হাসিনা। মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গা সংখ্যালঘুদের আশ্রয় দেওয়ায় ‘মাদার অব হিউম্যানিটি’ খেতাব কুড়িয়েছেন তিনি। দেশের অর্থনৈতিক অবকাঠামো উন্নয়নে অসীম ভূমিকা রাখায় সমর্থকদের কাছে উচ্চ প্রশংসিত হয়েছেন দক্ষিণ এশিয়ার এ লৌহমানবী।

কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরার ওয়েবসাইটে প্রকাশিত প্রধান শিরোনামে শেখ হাসিনার বিজয় নিয়ে লেখা হয়- হাসিনা ‘বাংলাদেশ নির্বাচন জিতেছে’ যেখানে বিরোধীরা ভোট প্রত্যাখ্যান করে।

বার্তা সংস্থা রয়টার্সে প্রকাশিত খবরের শিরোনাম হলো- শেখ হাসিনার বিজয় সুরক্ষিত যেখানে পুনঃনির্বাচনের দাবি বিরোধীদের।

ভারতের এনডিটি এবং জি নিউজ বেশ গুরুত্ব সহকারে শেখ হাসিনা ও আওয়ামী লীগের বিজয়ের খবর পরিবেশন করে। দুইটি গণমাধ্যমের ওয়েবসাইটেই শেখ হাসিনার ‘বিজয় চিহ্ন’ সম্বলিত ছবি প্রকাশি হয়। স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে লেখা খবরে এনডিটির শিরোনাম ছিলো- নির্বাচন জয় শেখ হাসিনার।

জি নিউজের খবরের শিরোনাম বলা হয়- শেখ হাসিনার আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার পথে; পুনরায় ভোট গ্রহণের দাবি বিরোধীদের।

সিএনএন খবরে বলা হয়- বাংলাদেশে নির্বাচনী সহিংসতার মাঝে তৃতীয় দফা বিজয় হাসিনার ।

দ্য গার্ডিয়ান তাদের শিরোনামে লিখেছে- বাংলাদেশের নির্বাচনে বিপুল ভোটে প্রধানমন্ত্রী হাসিনার জয়, প্রহসনের দাবি করে বিরোধী পক্ষের, প্রত্যাখ্যান।

বিবিসি’র খবরে বলা হয়- বাংলাদেশের নির্বাচনে প্রধানমন্ত্রী হিসেবে নতুন দফায় নির্বাচিত শেখ হাসিনা।

ভারতের আনন্দবাজার শিরোনাম করেছে, ‘আওয়ামী প্লাবনে খড়কুটোর মতো ভেসে গেল বিএনপি-জামায়াত জোট, বাংলাদেশে ইতিহাস।

পাকিস্তানের অন্যতম গণমাধ্যম ডন নিউজ জানিয়েছে- বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা রবিবারের সাধারণ নির্বাচনে বিপুল ভোটে জয়ী হয়েছেন।

নির্বাচন কমিশন ঘোষিত ফলাফলে ২৯৮টি আসনের মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগ ২৫৯টি আসন, জাতীয় পার্টি ২০টি আসন, বিকল্পধারা বাংলাদেশ ২টি আসন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ৩টি আসন, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ ২টি আসন, তরিকত ফেডারেশন ১টি এবং জাতীয় পার্টি-জেপি ১টি আসন পেয়েছে। অন্যদিকে বিএনপি ৫টি আসন ও গণফোরাম ২টি আসনে বিজয়ী হয়েছে। এছাড়াও স্বতন্ত্র ৩ জন প্রার্থী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয় পেয়েছেন।




সীতাকুণ্ডে পিকনিক বাসে ট্রেনের ধাক্কা, আহত ১০
একাদশ জাতীয় সংসদের হুইপ হলেন পটিয়ার সামশুল হক চৌধুরী
ব্রাজিলে বাঁধ ধসের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৫৮
টিআইবির প্রতিবেদন প্রত্যাখ্যান করলেন সিইসি
প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকছে ৬ মন্ত্রণালয়
বিশ্ব গণমাধ্যমে শেখ হাসিনাকে বিজয়ের খবর
গত ১০ বছর দেশের মানুষের উন্নয়নে কাজ করেছি: প্রধানমন্ত্রী
সরকারী চাকরিতে প্রবেশের বয়সসীমা থাকবে না: ঐক্যফ্রন্টের ইশতেহার
‘বিএনপি-জামায়াতের শাসনকালে সন্ত্রাস, দুর্নীতি আর লুটপাট হয়েছে’
পাস্তুরিত দুধ নিয়ে কারসাজি আছে কি না দেখা উচিত: প্রধানমন্ত্রী» « চান্দগাঁওয়ে ডোমখালী খালে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু» « পাকিস্তানে সামরিক বিমান বিধ্বস্তে নিহত ১৭, আহত ১২» « র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ধর্ষণকারীর নিহত» « গুজব রটনাকারীদের ধরিয়ে দিতে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর» « লামায় বন্যা ও পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে চাল বিতরণ» « কক্সবাজার শহর রক্ষায় ঝাউবন করার নির্দেশ প্রধানমন্ত্রীর» « দেশের সব উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর» « সিঙ্গাপুরে ওবায়দুল কাদেরের স্বাস্থ্যের আশানুরূপ উন্নতি» « প্রাইভেটকারে করে এসে ছিনতাইয়ের চেষ্টা, ৩ জনকে গণপিটুনি» «