মর্নিংসান২৪ডটকম Date:৩১-০১-২০১৯ Time:৬:১৫ অপরাহ্ণ


ক্যান্সার প্রতিরোধে সহায়ক যেসব ফল

নিউজ ডেস্ক: বর্তমান পৃথিবীর সবচেয়ে মারাত্মক ব্যাধি হল ক্যান্সার। কিছু ক্যান্সারের চিকিৎসা সম্ভব হলেও বেশিরভাগ ক্ষেত্রেই এই রোগটি প্রতিকারের কোনো উপায় নেই। আর তাই প্রতিকারের চেয়ে প্রতিরোধ করা ভাল।

চলুন জেনে নেওয়া যাক এমন ৬টি ফলের কথা, যেগুলি ক্যান্সার প্রতিরোধে সহায়ক হতে পারে।

আপেল: এই ফলটি আমাদের দেশে বারোমাসই পাওয়া যায়। এটি ক্যান্সার প্রতিরোধে সহায়ক হতে পারে।

কিউয়ি: এই ফলটি যে কোনও বড় ফলের দোকানেই পাওয়া যায়। ক্যান্সার প্রতিরোধে এই ফলটি সহায়ক বলে মনে করা হয়।

কমলালেবু: এই ফলটি সারাবছর পাওয়া গেলেও বিশেষকরে শীতকালে বেশি পাওয়া যায়। কমলালেবু অস্থিমজ্জার ক্যান্সার প্রতিরোধেও সহায়ক হতে পারে।

বেদানা বা ডালিম: এই ফলটিও প্রায় সারা বছরই পাওয়া যায়। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং ক্যান্সার প্রতিরোধে এটি অত্যন্ত কার্যকর।

স্ট্রবেরি: এটি অত্যন্ত সুস্বাদু একটি ফল। আমাদের দেশেও এখন স্ট্রবেরির চাষ করা হয়। বাজারে এই ফলটি অনায়াসেই পাওয়া যায়। ক্যান্সার প্রতিরোধে এই ফলটি সহায়ক বলে মনে করা হয়।

আঙুর: এই ফলটি সারা বছরই পাওয়া যায় আমাদের দেশে। ক্যান্সার প্রতিরোধে আঙুর সহায়ক হতে পারে।

পাস্তুরিত দুধ নিয়ে কারসাজি আছে কি না দেখা উচিত: প্রধানমন্ত্রী» « চান্দগাঁওয়ে ডোমখালী খালে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু» « পাকিস্তানে সামরিক বিমান বিধ্বস্তে নিহত ১৭, আহত ১২» « র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ধর্ষণকারীর নিহত» « গুজব রটনাকারীদের ধরিয়ে দিতে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর» « লামায় বন্যা ও পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে চাল বিতরণ» « কক্সবাজার শহর রক্ষায় ঝাউবন করার নির্দেশ প্রধানমন্ত্রীর» « দেশের সব উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর» « সিঙ্গাপুরে ওবায়দুল কাদেরের স্বাস্থ্যের আশানুরূপ উন্নতি» « প্রাইভেটকারে করে এসে ছিনতাইয়ের চেষ্টা, ৩ জনকে গণপিটুনি» «