জার্মানির উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

জার্মানির উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী
জার্মানির উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক: আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে জার্মানির উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি ফ্লাইট আজ সকাল ৮টা ২০ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মিউনিখের উদ্দেশে রওনা দেয়।

এসময় প্রধানমন্ত্রীকে বিদায় জানাতে মন্ত্রী, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, মন্ত্রিপরিষদ সচিব, তিন বাহিনীর প্রধান, কূটনীতিক কোরের ডিন এবং উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা বিমানবন্দরে উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি স্থানীয় সময় বেলা সোয়া একটায় মিউনিখ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে।

টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটি তার প্রথম বিদেশ সফর। দেশে ফেরার পথে তিনি সংযুক্ত আরব আমিরাত সফর করবেন।

ছয় দিনের সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জার্মানির মিউনিখে একটি আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে যোগ দেবেন। আগামী ১৫ থেকে ১৭ ফেব্রুয়ারী অনুষ্ঠেয় ৫৫তম মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগ দেবেন তিনি। ২৫ টি দেশের রাষ্ট্রপ্রধান এ সম্মেলনে যোগ দেবে। শেখ হাসিনা জার্মানীর চ্যান্সেলর এঙ্গেলা মার্কেলের সাথে বৈঠক করবেন। বৈঠকে রোহিঙ্গা সংকট, বাংলাদেশ জার্মানীর বাণিজ্য, বিনিয়োগসহ দ্বিপক্ষীয় বিষয় প্রধান্য পাবে। প্রধানমন্ত্রী ক্লাইমেট চেঞ্জ অ্যাজ আ সিকিউরিটি থ্রেট এবং হেলথ সিকিউরিটি রাউন্ডটেবিলে প্যানেলিষ্ট হিসেবে যোগ দেবেন।

এছাড়া তিনি ১৭ থেকে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত আবুধাবি সফর করবেন। সেখানে তিনি ১৪তম আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনীতে অংশ নেবেন এবং সংযুক্ত আরব আমিরাতের নেতৃবৃন্দের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

শেখ হাসিনা ২০ ফেব্রুয়ারি সকালে দেশে ফিরবেন।