মর্নিংসান২৪ডটকম Date:১০-০৩-২০১৯ Time:৫:৩৮ অপরাহ্ণ


উপজেলা নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

নিউজ ডেস্ক: শেষ হয়েছে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ। এখন চলছে গণনা।

রবিবার সকাল ৮টায় দেশের ৭৮টি উপজেলায় একযোগে ভোটগ্রহণ শুরু হয়। শেষ হয় বিকাল ৪টায়।

জানা যায়, জাল ভোট দেয়া ও প্রভাব বিস্তারে কারনে কয়েকটি কেন্দ্রে সংঘর্ষ ঘটে। ফলে এসব উপজেলার বিভিন্ন কেন্দ্রে ভোট স্থগিত করা হয়েছে। অবশিষ্ট উপজেলাগুলোতে নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে।

ইসি সূত্র জানায়, ভোটগ্রহণ শেষ হলেও কতগুলো কেন্দ্র বন্ধ করা হয়েছে তা এখনও হিসাব করা হয়নি। কেন্দ্রীয়ভাবে সে হিসাব সমন্বয়ের কাজ চলছে।

৭৮ উপজেলায় অনুষ্ঠিত হওয়া ভোটে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ৮৪২ জন প্রার্থী। এর মধ্যে চেয়ারম্যান পদে ২০৭ জন, ভাইস চেয়ারম্যান ৩৮৬ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন ২৪৯ জন। মোট ভোটার সংখ্যা ১ কোটি ৪২ লাখ ৪৮ হাজার ৮৫০ জন। মোট ভোটকেন্দ্র ৫ হাজার ৮৪৭টি।

ইতিমধ্যে প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মোট ২৮ প্রার্থী নির্বাচিত হয়েছেন। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ১৫, ভাইস চেয়ারম্যান পদে ছয় এবং নারী ভাইস চেয়ারম্যান পদে সাতজন।

ইসি সূত্র জানায়, প্রথম ধাপে ৮৭ উপজেলার তফসিল ঘোষণা করে ইসি। পরবর্তীতে আদালত ও নির্বাচন কমিশন কর্তৃক ছয়টি উপজেলার নির্বাচন স্থগিত এবং বিনা প্রতিদ্বন্দ্বিতায় তিন উপজেলায় সব পদে নির্বাচিত হওয়ায় ৭৮ উপজেলায় প্রথম ধাপে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

এর মধ্যে আদালতের নির্দেশে বন্ধ হওয়া উপজেলাগুলো হলো- রাজশাহী বিভাগের পবা, কুড়িগ্রামের ফুলবাড়ি এবং সিরাজগঞ্জের উল্লাপাড়া।