মর্নিংসান২৪ডটকম Date:০২-০৪-২০১৯ Time:৫:৩৮ অপরাহ্ণ


ওভেনে গরম করা খাবার ক্যান্সারের ঝুঁকি বাড়ায়

নিউজ ডেস্ক: প্রাত্যাহিক ব্যস্ত জীবনে গরম খাবার পাওয়ার সুযোগ খুব কমই মিলে। গ্যাস জ্বালিয়ে খাবার গরম করবেন, তারও ফুরসত নেই। তাই ভরসা মাইক্রোওয়েভ ওভেন। মাইক্রোওয়েভ ওভেন আধুনিক জীবনের সঙ্গে জড়িয়ে গিয়েছে ওতপ্রোতভাবে। অফিসে যাওয়ার সময় বা অফিস থেকে ফিরে চটপট খাবার গরম করতে মাইক্রোওয়েভ ওভেনই ভরসা। নামমাত্র সময়ে ঠান্ডা খাবার গরম করার এর চেয়ে ভাল উপায় আর নেই। কিন্তু এই মাইক্রোওয়েভ ওভেনই যে মারাত্মক বিপদ ডেকে আনছে, তা জানেন কি?

সম্প্রতি বেশ কয়েকটি গবেষণা থেকে জানা গিয়েছে যে, মাইক্রোওয়েভ ওভেনে খাবার গরম করলে খাবারের খাদ্যগুণ নষ্ট হয়ে যায়।

রাশিয়া এবং জাপানের একদল গবেষক জানিয়েছেন, মাইক্রোওয়েভ ওভেনে খাবার গরম করলে খাবারের খাদ্যগুণ বা পুষ্টিগুণ ৬০ থেকে ৯০ শতাংশ পর্যন্ত নষ্ট হয়ে যায়। শুধু তাই নয়, মাইক্রোওয়েভ ওভেনে গরম করা খাবারে উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট প্রায় ৯৭ শতাংশ নষ্ট হয়ে যায়।

জার্মান বিজ্ঞানীদের মতে, মাইক্রোওয়েভ ওভেনে মাংস রান্না করলে বা গরম করলে তার মধ্যে ডি-নাইট্রোসোডিএনথানলেমিন (D-nitrosodienthanolamine) নামের একটি ক্ষতিকর একটি যৌগ তৈরি হয় যা সরাসরি কার্সিনোজেন (Carcinogen) বা ক্যান্সারের কারণ। অর্থাৎ, মাইক্রোওয়েভ ওভেনে গরম করা খাবার খেলে যকৃৎ, পাকস্থলিতে ক্যান্সার হওয়ার ঝুঁকি বহুগুণ বেড়ে যায়।

কানাডার ট্রেন্ট ইউনিভার্সিটির একদল গবেষক দীর্ঘদিন ধরে গবেষণা চালিয়ে দেখেছেন, মাইক্রোওয়েভ ওভেন থেকে নির্গত রেডিয়েশনের কারণে আমাদের হৃদস্পন্দনের গতির অস্বাভাবিক তারতম্য ঘটে। তাদের মতে, দুধ, ডিম, মাংস বা মাশরুমজাতীয় খাবার মাইক্রোওয়েভ ওভেনে গরম করে খাওয়া সবচেয়ে বিপজ্জনক! এই ক্ষতিকর দিকগুলির কারণে ১৯৭৬ সালে রাশিয়ায় মাইক্রোওয়েভ ওভেনের ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়। যদিও পরে পশ্চিমের দেশগুলির সঙ্গে মুক্ত বাণিজ্যের প্রসারের জন্য এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

তবে বেঙ্গালুরুর পুষ্টিবিদ ডঃ অঞ্জু সুদের মতে, মাইক্রোওয়েভ ওভেনে খাবার গরম করা যেতেই পারে, তবে তা অল্প সময়ের জন্য। মাইক্রোওয়েভ ওভেনে খাবার খুব গরম না করাই ভাল। তাছাড়া, সঠিক পাত্রে মাইক্রোওয়েভ ওভেনে খাবার গরম করলে রাসায়নিকের বিষ খাবারের সঙ্গে মিশে যাওয়ার ভয় থাকে না। মার্কিন স্বাস্থ্য বিষয়ক পত্রিকা ‘জার্নাল অব এগ্রিকালচারকাল ফুড অ্যান্ড কেমিস্ট্রি’-এর (Journal of Agricultural Food and Chemistry) একটি প্রতিবেদন অনুযায়ী, মাইক্রোওয়েভ ওভেনে খাবার গরম করলে তার খাদ্যগুণ বা পুষ্টিগুণ অধিকাংশই নষ্ট হয়ে যায়। তাই তাদের পরামর্শ, যতটা সম্ভব কম মাইক্রোওয়েভ ওভেনের ব্যবহার করা যায়, ততই মঙ্গল!

পাস্তুরিত দুধ নিয়ে কারসাজি আছে কি না দেখা উচিত: প্রধানমন্ত্রী» « চান্দগাঁওয়ে ডোমখালী খালে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু» « পাকিস্তানে সামরিক বিমান বিধ্বস্তে নিহত ১৭, আহত ১২» « র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ধর্ষণকারীর নিহত» « গুজব রটনাকারীদের ধরিয়ে দিতে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর» « লামায় বন্যা ও পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে চাল বিতরণ» « কক্সবাজার শহর রক্ষায় ঝাউবন করার নির্দেশ প্রধানমন্ত্রীর» « দেশের সব উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর» « সিঙ্গাপুরে ওবায়দুল কাদেরের স্বাস্থ্যের আশানুরূপ উন্নতি» « প্রাইভেটকারে করে এসে ছিনতাইয়ের চেষ্টা, ৩ জনকে গণপিটুনি» «