মর্নিংসান২৪ডটকম Date:৩০-০৬-২০১৯ Time:৬:৫১ অপরাহ্ণ


শরীরে প্রোটিনের ঘাটতি বুঝিয়ে দেবে এই ৭ লক্ষণ

নিউজ ডেস্ক: আমাদের শরীর-স্বাস্থ্যের জন্য প্রোটিন একটি অত্যাবশ্যকীয় উপাদান। প্রোটিনের মাত্রা বেড়ে গেলেও যেমন শরীরে নানা রকম সমস্যা দেখা দেয়, তেমনই প্রোটিনের ঘাটতি হলেও শরীরে নানা জটিলতার সৃষ্টি হতে পারে। বিশেষ করে শরীরে প্রোটিনের ঘাটতি হলে ত্বক, নখ, চুলের একাধিক সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে।

আসুন জেনে নেওয়া যাক শরীরে প্রোটিনের ঘাটতি হলে কোন কোন উপসর্গ থেকে তা বোঝা যাবে…

শরীরে প্রোটিনের ঘাটতির ৮ উপসর্গ:

১) আচমকা ত্বক শুষ্ক, রুক্ষ বা খসখসে হয়ে যাওয়া।

২) প্রোটিনের অভাবে নখের রং ফ্যাকাশে হয়ে যেতে পারে। নখ দুর্বল ও ভঙ্গুর হয়ে যেতে পারে।

৩) প্রোটিনের অভাবে রক্তরস কমে আসে। এর ফলে চোখের চারপাশ অস্বাভাবিক ফুলে যেতে পারে।

৪) প্রোটিনের অভাবে হঠাৎ প্রচুর পরিমাণে চুল ঝরে যেতে পারে।

৫) শরীরে প্রোটিনের ঘাটতি হলে লালাগ্রন্থি ফুলে যায়। এর ফলে হঠাৎ গাল, মুখ ফুলে যেতে পারে।

আরও পড়ুন: আবিষ্কারের পথে ক্যান্সারের টিকা! পরীক্ষামূলক ভাবে দেওয়া হল ৮০০ কুকুরকে

৬) প্রোটিনের অভাবে শরীর সারাক্ষণ ক্লান্ত লাগে। সামান্য পরিশ্রমেই হাঁপিয়ে যেতে পারেন। সব সময় ঘুম ঘুম ভাব বা ঝিমুনি ভাব এর গুরুত্বপূর্ণ একটি লক্ষণ।

৭) প্রোটিন শরীরে নতুন কোষ তৈরিতে সাহায্য করে। তাই প্রোটিনের ঘাটতি হলে শরীরে জলের আধিক্য দেখা দেয়। ফলে শরীরের বিভিন্ন অংশে অস্বাভাবিক ফোলাভাব তৈরি হয়।

পাস্তুরিত দুধ নিয়ে কারসাজি আছে কি না দেখা উচিত: প্রধানমন্ত্রী» « চান্দগাঁওয়ে ডোমখালী খালে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু» « পাকিস্তানে সামরিক বিমান বিধ্বস্তে নিহত ১৭, আহত ১২» « র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ধর্ষণকারীর নিহত» « গুজব রটনাকারীদের ধরিয়ে দিতে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর» « লামায় বন্যা ও পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে চাল বিতরণ» « কক্সবাজার শহর রক্ষায় ঝাউবন করার নির্দেশ প্রধানমন্ত্রীর» « দেশের সব উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর» « সিঙ্গাপুরে ওবায়দুল কাদেরের স্বাস্থ্যের আশানুরূপ উন্নতি» « প্রাইভেটকারে করে এসে ছিনতাইয়ের চেষ্টা, ৩ জনকে গণপিটুনি» «