চীনের উদ্দেশ্য ঢাকা ত্যাগ করলেন প্রধানমন্ত্রী

চীনের উদ্দেশ্য ঢাকা ত্যাগ করলেন প্রধানমন্ত্রী
চীনের উদ্দেশ্য ঢাকা ত্যাগ করলেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক: পাঁচদিনের সরকারি সফরে চীনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার বিকেল ৫টা ১৫ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট (বিজি১৭২০) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে চীনের দালিয়ানের উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

প্রধানমন্ত্রী ২ জুলাই স্থানীয় সময় সকাল ১২টা ২৫ মিনিটে লিয়াওনিং প্রদেশের দালিয়ানের দালিয়ান ঝৌশুজি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবেন।

বিমানবন্দরে অভ্যর্থনা শেষে আনুষ্ঠানিক মোটর শোভাযাত্রা সহকারে প্রধানমন্ত্রীকে শাংগ্রি-লা হোটেলে নিয়ে যাওয়া হবে। দালিয়ান সফরকালে তিনি এ হোটেলেই অবস্থান করবেন।

সফরকালে প্রধানমন্ত্রী বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) বার্ষিক সম্মেলনে যোগ দেবেন এবং বেইজিংয়ে চীনের প্রধানমন্ত্রী লী কেকিয়াং ও প্রেসিডেন্ট শি জিংপিংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

চীনে অনুষ্ঠিত তিন দিনব্যাপী ‘ডব্লিউইএফ অ্যানুয়াল মিটিং অব দ্য নিউ চ্যাম্পিয়নস-২০১৯ উদ্বোধনী অধিবেশনে যোগ দেবেন প্রধানমন্ত্রী।

বিশ্ব অর্থনৈতিক ফোরামের প্রতিষ্ঠাতা এবং নির্বাহী চেয়ারম্যান ক্লস শোয়াবের কার্যালয়ে তার সঙ্গে সাক্ষাৎ করবেন এবং বিকেলে ‘কো-অপারেশন ইন দ্য প্যাসিফিক রিম’শীর্ষক প্যানেল আলোচনায় অংশ নেবেন। সফরে প্রধানমন্ত্রী প্রবাসী বাংলাদেশিদের এক সংবর্ধনা ও নৈশভোজে যোগ দেবেন।

এবারের সফরে চীনের সঙ্গে অর্থনৈতিক, বিদ্যুৎ, তথ্য-প্রযুক্তি এবং পর্যটনসহ বিভিন্ন খাতে আটটি চুক্তি ও সমঝোতা স্বাক্ষর সই হতে পারে বলে জানিয়েছেন দেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।