মর্নিংসান২৪ডটকম Date:০২-০৭-২০১৯ Time:৫:৪৯ অপরাহ্ণ


দেশে ১৬.৪ বিলিয়ন ডলারের রেকর্ড পরিমাণ রেমিট্যান্স

নিউজ ডেস্ক: ২০১৮-১৯ অর্থ বছরে দেশে রেকর্ড পরিমাণ রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা।

৩০ জুন রোববার শেষ হওয়া এই অর্থবছরে এক হাজার ৬৪০ কোটি (১৬.৪০ বিলিয়ন) ডলারের রেমিটেন্স পাঠিয়েছেন প্রবাসীরা। এর মধ্যে গত মে ও জুন মাসে দেশে রেমিট্যান্স এসেছে ৩০৯ কোটি ডলার।

২০১৭-১৮ অর্থবছরে রেমিট্যান্স আসে এক হাজার ৪৯৮ কোটি ডলার।

এই অংক গত অর্থবছরের চেয়ে সাড়ে ৯ শতাংশ এবং অতীতের যে কোন বছরের চেয়ে বেশি। বাংলাদেশের ইতিহাসে এর আগে কখনই এক বছরে এই পরিমাণ রেমিটেন্স আসেনি।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, বিগত কয়েক বছর হুন্ডির কারণে রেমিট্যান্স প্রবাহ কিছুটা কমে গেলেও সদ্য বিদায়ী অর্থবছরে ব্যাংকিং চ্যানেলে এক বছরে (অর্থবছর) সর্বোচ্চ পরিমাণ রেমিট্যান্স এসেছে এবার।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক (মুখপাত্র) মো. সিরাজুল ইসলাম বলেন, ‘বিদায়ী অর্থবছরের শুরু থেকেই রেমিট্যান্স প্রবাহ ভালো ছিল। মুলত হুন্ডি প্রতিরোধে কঠোর ব্যবস্থা গ্রহণ করার ফলেই বৈধপথে রেমিট্যান্স প্রবাহ বেড়েছে। ২০১৯-২০ অর্থবছরের বাজেটে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স এর উপর ২ শতাংশ প্রণোদনা দেওয়ায় এর প্রবাহ আরো বাড়বে বলে আশা করা হচ্ছে।’

উল্লেখ্য, ২০১৯-২০ অর্থবছরে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সে ২ শতাংশ হারে প্রণোদনা দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। এ জন্য বরাদ্দ রাখা হয়েছে তিন হাজার ৬০ কোটি টাকা।

পাস্তুরিত দুধ নিয়ে কারসাজি আছে কি না দেখা উচিত: প্রধানমন্ত্রী» « চান্দগাঁওয়ে ডোমখালী খালে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু» « পাকিস্তানে সামরিক বিমান বিধ্বস্তে নিহত ১৭, আহত ১২» « র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ধর্ষণকারীর নিহত» « গুজব রটনাকারীদের ধরিয়ে দিতে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর» « লামায় বন্যা ও পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে চাল বিতরণ» « কক্সবাজার শহর রক্ষায় ঝাউবন করার নির্দেশ প্রধানমন্ত্রীর» « দেশের সব উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর» « সিঙ্গাপুরে ওবায়দুল কাদেরের স্বাস্থ্যের আশানুরূপ উন্নতি» « প্রাইভেটকারে করে এসে ছিনতাইয়ের চেষ্টা, ৩ জনকে গণপিটুনি» «