মর্নিংসান২৪ডটকম Date:০২-০৭-২০১৯ Time:৫:৪৯ অপরাহ্ণ


দেশে ১৬.৪ বিলিয়ন ডলারের রেকর্ড পরিমাণ রেমিট্যান্স

নিউজ ডেস্ক: ২০১৮-১৯ অর্থ বছরে দেশে রেকর্ড পরিমাণ রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা।

৩০ জুন রোববার শেষ হওয়া এই অর্থবছরে এক হাজার ৬৪০ কোটি (১৬.৪০ বিলিয়ন) ডলারের রেমিটেন্স পাঠিয়েছেন প্রবাসীরা। এর মধ্যে গত মে ও জুন মাসে দেশে রেমিট্যান্স এসেছে ৩০৯ কোটি ডলার।

২০১৭-১৮ অর্থবছরে রেমিট্যান্স আসে এক হাজার ৪৯৮ কোটি ডলার।

এই অংক গত অর্থবছরের চেয়ে সাড়ে ৯ শতাংশ এবং অতীতের যে কোন বছরের চেয়ে বেশি। বাংলাদেশের ইতিহাসে এর আগে কখনই এক বছরে এই পরিমাণ রেমিটেন্স আসেনি।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, বিগত কয়েক বছর হুন্ডির কারণে রেমিট্যান্স প্রবাহ কিছুটা কমে গেলেও সদ্য বিদায়ী অর্থবছরে ব্যাংকিং চ্যানেলে এক বছরে (অর্থবছর) সর্বোচ্চ পরিমাণ রেমিট্যান্স এসেছে এবার।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক (মুখপাত্র) মো. সিরাজুল ইসলাম বলেন, ‘বিদায়ী অর্থবছরের শুরু থেকেই রেমিট্যান্স প্রবাহ ভালো ছিল। মুলত হুন্ডি প্রতিরোধে কঠোর ব্যবস্থা গ্রহণ করার ফলেই বৈধপথে রেমিট্যান্স প্রবাহ বেড়েছে। ২০১৯-২০ অর্থবছরের বাজেটে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স এর উপর ২ শতাংশ প্রণোদনা দেওয়ায় এর প্রবাহ আরো বাড়বে বলে আশা করা হচ্ছে।’

উল্লেখ্য, ২০১৯-২০ অর্থবছরে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সে ২ শতাংশ হারে প্রণোদনা দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। এ জন্য বরাদ্দ রাখা হয়েছে তিন হাজার ৬০ কোটি টাকা।

মহামায়া যেন এক মায়াজাল।» « প্রবৃদ্ধিতে অনেক দেশ যেখানে পিছিয়ে পড়ছে আমরা সেখানে অনেক এগিয়ে যাচ্ছি: প্রধানমন্ত্রী» « পুষ্টিকর ফল হিসেবে কাঁচা ও পাকা পেয়ারা।» « ময়ূরপঙ্খী’ ছিনতাই চেষ্টা মামলার রহস্য উন্মোচিত» « ডাক্তারদের ভিজিট নির্ধারণ করার পরিকল্পনা নিয়েছে সরকার» « কৃষি খাতে বাংলাদেশের সহযোগিতা চেয়েছে ব্রুনাই।» « দরিদ্র অসহায় মানুষের মাঝে শীত বস্ত্র বিতরন করেন মামুনুর রশিদ মামুন।» « চট্টগ্রাম-সিলেট রুটে পাহাড়িকা-উদয়ন এক্সপ্রেস উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।» « কাজীর দেউড়ি বাজারে ২৮০ কেজি ওজনের মাছ।» « রোহিঙ্গা হত্যা বন্ধে আন্তর্জাতিক আদালতের চার আদেশ» «